দুই বোনের এক মাথা, অবশেষে আলাদা হলো জটিল অস্ত্রপচারে

প্রকাশিত: ৯:২১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৬, ২০২১

দুই বোনের এক মাথা, অবশেষে আলাদা হলো জটিল অস্ত্রপচারে

২০২০ সালের আগস্টে ইসরায়েলে জন্মগ্রহণ করে দুই যমজ শিশু। জন্মের সময় তাদের মাথার পেছনের অংশ জোড়া দেয়া ছিলো, মুখ ছিল বিপরীত দিকে ঘোরানো। অবশেষে ১২ ঘণ্টার এক জটিল অস্ত্রপচারের মাধ্যমে আলাদা করা গেছে তাদের। খবর ডেইলি মেইলের।

গত সপ্তাহে ইসরায়েলের বীরসেবা শহরের একটি হাসপাতালে হয় এই সার্জারি। এর আগে, প্রায় কয়েক মাস ধরে চিকিৎসক ও বিশেষজ্ঞদের তত্বাবধানে ছিল তারা। সার্জারির সময়ও একাধিক চিকিৎসক ও বিশেষজ্ঞের সমন্বয়ে বিশেষ বোর্ড গঠন করা হয়।

হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, এই ধরনের অস্ত্রপচার ইসরায়েলে এই প্রথম। এখন পর্যন্ত সারা বিশ্বে মাত্র ২০টি এমন জটিল অস্ত্রপচার সম্পন্ন হয়েছে। চিকিৎসকরা আশা করছেন, ওই দু’বোন এখন সুস্থ্য ও স্বাভাবিকভাবে জীবনযাপন করতে পারবে।

এই ধরনের অস্ত্রপচার যেমন জটিল, তেমনই সময় সাপেক্ষ। চূড়ান্ত সার্জারির কয়েক মাস আগে থেকেই শুরু হয় প্রস্তুতি।

প্রথমে ওই যমজ শিশুর ৩ডি ভার্চুয়াল রিয়েলিটি মোড প্রস্তুত করা হয়। তাদের বর্তমান পরিস্থিতি, হাড়, মস্তিস্ক এবং অন্যান্য অংশের অবস্থান ও কার্যকলাপ নিয়ে গবেষণা চলে বেশ লম্বা সময় ধরে।

এর পরের ধাপ হলো চিকিৎসকদের ট্রয়াল। গবেষণার মাধ্যমে ওই দুই শিশুর মতো সিলিকনের মাধ্যমে তৈরি দু’টি নমুনা পুতুল তৈরি করা হয়। মূল সার্জারির আগে এই পুতুলেই অস্ত্রপচারের চর্চা করেন চিকিৎসকরা।

চূড়ান্ত সার্জারি শেষে তাদের পৃথকভাবে ভেন্টিলেটরের মধ্যে তত্বাবধানে রাখা হয়। তবে রোববার প্রথম বারের মতো ওই দুই যমজ বোন স্বাধীনভাবে শ্বাস নিতে সক্ষম হয়েছে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

এখন পর্যন্ত শিশু দু’টির নাম বা পরিচয় জানা যায়নি। তবে তাদের কিছু ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। এর মধ্যে দেখা যাচ্ছে, দু’জনের মাথায় ব্যান্ডেজ বাঁধা। জন্মের একবছর পর দুই বোন প্রথমবারের মতো মুখোমুখি হয়েছে।

লাইভ রেডিও

Calendar

April 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930