দেশের গনতন্ত্র এখন কার্যত বন্দীদশায়: ডা:এ জেডএম জাহিদ হোসেন

প্রকাশিত: ৭:২৮ অপরাহ্ণ, ডিসেম্বর ২৪, ২০২০

দেশের গনতন্ত্র এখন কার্যত বন্দীদশায়: ডা:এ জেডএম জাহিদ হোসেন

মো.আব্দুল কাইয়ুম,মৌলভীবাজার:
বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা:এ জেডএম জাহিদ হোসেন বলেছেন,‘বিগত চৌদ্দবছর আমাদের দলের শত শত নেতাকর্মী আওয়ামী নির্যাতনে কেউ গুম হয়েছে,কেউ নিহত হয়েছে,কেউ শহীদ হয়েছে,কেউ পঙ্গুত্ব বরণ করেছে। যারা গুম হয়েছেন,আমরা জানি না, তারা কেমন আছেন। আমরা তাদের পরিবারের কাছে নি:শর্ত ফেরত চাই। যার গুম হয়েছে,তাদের আত্মর মাগফেরাতক কামনা করি। আর যারা আহত হয়ে আজকে যারা পঙ্গুত্ব বরণ করেছে তাদের সু-চিকিৎসা চাচ্ছি।

অন্য দিকে বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে এ পর্যন্ত সাড়ে পাঁচ লক্ষ মামলায় ৭৫ লক্ষ আসামী আমরা। আমাদের সাতশতর উপরে নেতাকর্মী গুম। তিনি বলেন,‘আওয়ামীলীগ সব সময়ই নিজের দলের নেতাকর্মীদের ভাগ্য উন্নয়নের জন্য কাজ করে। আর বিএনপি যখনই ক্ষমতায় এসেছে জনগনের ভাগ্য উন্নয়নের জন্য কাজ করেছে। এজন্যই বিএনপি এদেশের মানুষের কাছে এতো জনপ্রিয় একটা দল।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) দুপুরের দিকে সদর উপজেলার বাহারমর্দানে প্রয়াত অর্থ ও পরিকল্পনামন্ত্রী এম সাইফুর রহমানের বাড়ীতে মৌলভীবাজার সদর উপজেলা বিএনপির দ্বিবার্ষীক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে এসব কথা বলেন বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা:এ জেডএম জাহিদ হোসেন।

মৌলভীবাজার সদর উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত আহবায়ক আলহাজ মো. বদরুল আলমের সভাপতিত্বে সম্মেলনের উদ্ভোধন ঘোষনা করেন,জেলা বিএনপির সভাপতি সাবেক সাংসদ এম. নাসের রহমান। উপজেলা বিএনপির সদস্য সচিব ফখরুল ইসলামের সঞ্চালনায় সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য দেন জেলা বিএনপির সিনিয়র সহ সভাপতি সাবেক মেয়র ফয়জুল করিম ময়ুন,সাধারণ সম্পাদক ভিপি মিজানুর রহমান মিজান,সহ সভাপতি রেজিনা নাসের,সহ-সভাপতি এম এ মুকিত,জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মতিন বকস,জেলা যুবদলের সভাপতি জাকির হোসেন উজ্জ্বল প্রমুখ।

ডা:এ জেডএম জাহিদ হোসেন বলেন,‘দেশে এখন ক্রিকেট খেলারমতো দিবা রাত্রের ভোট হয়। যার জন্য জনগন দেখে যে তাদের আর ভোট দেয়ার প্রয়োজন নাই। ইলেকশনের দিনের ভোট আগের দিন রাত্রে হয়ে যায়। জনগনের ভোট দেখা যায় প্রশাসন,আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মাধ্যমে এবং আওয়ামীলীগের নেতাকর্মীরাই ভোট দিয়ে দেয়। যার জন্যই জনগণ আস্তে আস্তে ভোট কেন্দ্রে ভোট দিতে যায় না। এবং বর্তমান নির্বাচন কমিশনের প্রতি তাদের আর ন্যুনতম আস্থা নেই। ভোটের প্রতিও আস্থা নেই। গনতান্ত্রিক শাসনব্যবস্থায় ভোটের অধিকার ফিরিয়ে আনতে হলে আমাদের দলকে যেমন সুসংগঠিত করা দরকার তেমনি দেশের মানুষের অবাধ ভোটাধিকার ফিরিয়ে আনতে দেশের মানুষকে ঐক্যবদ্ধ করা দরকার। তিনি বলেন,‘দেশে আজকে কথা বলার বাক স্বাধীনতা নেই। বিএনপি যদি সভা সমাবেশ করতে চায় তাতে বাধা দেয়া হচ্ছে।

অন্যদিকে সরকারি দল আওয়ামীলীগের সমাবেশে কেউ বাধা দিচ্ছে না। দেশের গনতন্ত্র এখন কার্যত বন্দীদশায়। কাজীর গরু খাতায় আছে গোয়ালে নেই। এরকম হচ্ছে এখন বাংলাদেশের গনতন্ত্রের অবস্থা। এমন অবস্থা থেকে বেরিয়ে আসতে হলে ঐক্যবদ্ধভাবে সবাইকে রাজপথে অধিকার আদায়ের জন্য নামতে হবে। মাঠে নামতে হলে আগে দলকে তৃণমূলকে আগে সাংগঠনিকভাবে মজবুত করতে হবে। ওর্য়াড,ইউনিয়ন,থানা,জেলা ও কেন্দ্র পর্যন্ত সম্মেলনের মাধ্যমে বিএনপি ও সকল অংগ সংগঠনের সকল ইউনিট কমিটি গঠন করতে হবে।

সম্মেলনে জেলা বিএনপিসহ সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের বিপুল সংখ্যক নেতাকর্মী অংশ নেন।

সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে কেন্দ্রীয় ও জেলা বিএনপির নেতাদের উপস্থিতিতে উপজেলার ১২টি ইউনিয়নের কাউন্সিলরদের সর্বসম্মতিক্রমে সাবেক ইউপি চেয়ারম্যান বিএনপি নেতা মোয়াজ্জেম হোসেন মাতুক কে সভাপতি ফখরুল ইসলামকে সিনিয়র সভাপতি,মিজানুর রহমান নিজামকে সাধারণ সম্পাদক ও মো.শফিউর রহমান সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করে চার জনের নাম ঘোষণা করেন জেলা বিএনপির সভাপতি এম নাছের রহমান।

আগামী এক সপ্তাহের মধ্যে ১০১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করার জন্য নতুন দ্বায়িত্বপ্রাপ্ত নেতাদের নির্দেশনা প্রদান করেন জেলা বিএনপির সভাপতি।

লাইভ রেডিও

Calendar

March 2024
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31