‘ফার্স্ট এইড ডে’ পালন করল রেড ক্রিসেন্ট

প্রকাশিত: ৯:০৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০২১

‘ফার্স্ট এইড ডে’ পালন করল রেড ক্রিসেন্ট

নানা আয়োজনে প্রতি বছরের ন্যায় এবারও আন্তর্জাতিক বিশ্ব প্রাথমিক চিকিৎসা দিবস বা ফার্স্ট এইড ডে পালন করছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। শনিবার সোসাইটির জাতীয় সদর দফতরে দিনব্যাপী এ কার্যক্রমের উদ্বোধন করেন মহাসচিব মো. ফিরোজ সালাহ্ উদ্দিন।

 

সংস্থাটি জানায়, সোসাইটির যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের উদ্যোগে নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে বিশ্ব প্রাথমিক চিকিৎসা দিবস। করোনা মহামারির পরিবর্তিত রূপ ও প্রভাবকে গুরুত্ব দিয়ে বিশ্ব প্রাথমিক চিকিৎসা দিবসের এ বছরের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়, ‘ফার্স্ট অ্যান্ড অ্যাট স্কুল অ্যান্ড ইন ইউর কমিউনিটি’।

 

দিনটি উপলক্ষে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে ছিল স্কুলের ছাত্র-ছাত্রীদের দেয়ালিকা প্রতিযোগিতা, প্রাথমিক চিকিৎসা মহড়া, প্রাথমিক চিকিৎসা কুইজ ও সিটি করপোরেশনের কর্মচারীদের প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ দেওয়া ইত্যাদি।

 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সোসাইটির মহাসচিব ফিরোজ সালাহ্ উদ্দিন বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি মানব ও প্রকৃতিসৃষ্ট যেকোনো দুর্যোগে কাজ করে থাকে। আর তা বাস্তবায়নে বড় শক্তি হিসেবে কাজ করেন রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা। যেকোন দুর্যোগ বা দুর্ঘটনায় হাসপাতালে আনার আগে যদি রোগীদের ভালোভাবে ফার্স্ট এইড দেওয়া যায় তাহলে মৃত্যু ঝুঁকি অনেকাংশে কমে যায়।

 

যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের পরিচালক ইমাম জাফর শিকদার বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির প্রাথমিক চিকিৎসাসেবা দেশের প্রতিটি মানুষের কাছে পৌঁছে দিতে নিজ দায়িত্ববোধ থেকেই সবাইকে কাজ করতে হবে, এগিয়ে আসতে হবে।