বয়ানে রামাদান ০৭

প্রকাশিত: ৯:৪৩ অপরাহ্ণ, মার্চ ৩১, ২০২৩

বয়ানে রামাদান ০৭

চৌধুরী হাফিজ আহমদ

আমার আগেকার সকল লেখায় আমি রামাদানের ব্যতিক্রমী বিষয় নিয়ে আলচনা করেছি ।
এই মাস এই জন্যই ব্যতিক্রম অন্যান্য মাসের চাইতে, তা হচ্ছে আল কোরআন মাজিদ নাজিল হয়েছিল বলে , এই মাস কে আল কোরআনের জন্ম মাস বলা হয় ।
এই মাসকে আরও বিভিন্ন নামে অভিহিত করা হয়ে থাকে। কিন্তু সবচেয়ে পছন্দের নাম ই হচ্ছে রামাদান , কারন এই নামেই আল্লাহ তায়ালা এই মাসকে ডেকে থাকেন।
এই মাসকে ঘিরে শুধু জমিনেই উৎসব চলেনা মহা আনন্দ চলে আসমানের উপরে ও , মালাইকা কুল পর্যন্ত রামাদানকে ঘিরে থাকেন ব্যস্ত ,এরা চুলচেরা হিসাবে রত যখন আল্লাহর কাছে বান্দাহের আমল নামা পেশ করা হয় তখন তাহাদের কাজ শেষ হয় , আল্লাহ তায়ালা আল কোরআন মাজিদ কে জিগ্যেস করবেন তখন আল কোরআনের সাথে যাহাদের বসবাস সবাইকে আল কোরআন সুপারিশ করবে ইনশাহ আল্লাহ , তাই আল কোরআন পাঠে যা অর্জিত হয় তা অন্য কিছুতেই হবেনা , ব্যতিক্রম এই কিতাব যাহাতে লেখক আগে ভাগেই জানিয়ে দিয়েছেন এতে কোন ভুল নাই , এবং যা লিখা হয়েছে এতে ভিন্নতাএ সুজুগ নাই , ইহাতে রয়েছে উভয় জাহানের জীবন চালনার রসদ এখান থেকে আহরন কর নিজে যতটুকুন তোমার ধারন ক্ষমতা রয়েছে , এই সব রসদ আহরন করার মাস ই হচ্ছে রামাদান । আমরা যাহারা রামাদান পালন করছি আমাদের উচিত হবে রামাদান কে তাহার মত করে কদর করা এবং রামাদানের হাক্ক আদায় করে , রামাদানে সবচেয়ে বড় যে ব্যাপার আমাদের কাছে তাহাই হচ্ছে সংযম পালন করা , নিয়মিত ওভ্যাসের বিপরীত অবস্তান নেয়া দৈনন্দিন কাজের ব্যতিক্রমতা , রুটিনের বদল , এখন আমরা কি তা করতে পারছি ? নাকি বেশী আহার করে নিজেকে সপে দিচ্ছি ইচ্ছের খাহেশ পুরন করতে ? রামাদানে এই সব ভাবনা কর উচিত আসলেই কি আমরা রামাদান এর সিয়াম পালন করছি না আমাদের নিজেকে নিয়েই ব্যস্ত রয়েছি , আমার বন্ধু স্বজন আজকে আমরা অতিক্রম করছি রামাদানের ৭ম দিন , অনুরুধ থাকবে আসুন আমরা রামাদানের হাক্ক আদায়ে ব্যস্ত রাখি , বিলিয়ে দেই যত পারি উজাড় করে দেই যত দেব তার চাইতে বেশী ফেরত পাব দুনিয়া এবং আখিরাতে ইনশাহ আল্লাহ , য়াল্লাহ যেন আমাদের সবাইকে রামাদানের হাক্ক আদায় করার তাওফিক্ক দান করেন , ওয়ামা তাওফিক্কি ইল্লাবিল্লাহ আলাইহি তাওয়াক্কালতু ওয়াইলাইহি উনিব , আল্লাহুম্মাগফিরলি মাউতা ওয়া মাউতাল মুসলিমিন , রাব্বির হামহুমা কামা রাব্বায়ানি সাগিরা , আল্লাহুম্মাগফিরলি ওয়ালি ওয়ালিদাইয়া ওয়ালিল মু`মিনিনা ইয়াউমাইয়া ক্কুমুল হিসাব , আল্লাহুম্মা আফিনি ফি বাদানি , আল্লাহুম্মারজুক্কনা শাফায়াতা নাবিয়িল কারিম , জাযাল্লাহু আন্না মুহাম্মাদান সঃ মা হুয়া আহলুহু , রাব্বি জিদনি ঈলমা , রাব্বানা হাবলানা মিন আজওয়াজিনা ওয়া জুররিআতিনা কুর রাতা আয় উনিং ওয়া জায়ালনা লিল মুত্তাক্কিনা ঈমামা ।

লাইভ রেডিও

Calendar

March 2024
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31