বাংলাদেশীদের জন্য যুক্তরাজ্যে ভ্রমণ নিষিদ্ধ হতে যাচ্ছে

প্রকাশিত: ৭:৫৬ অপরাহ্ণ, এপ্রিল ২, ২০২১

বাংলাদেশীদের জন্য যুক্তরাজ্যে ভ্রমণ নিষিদ্ধ হতে যাচ্ছে

বাংলাদেশীদের জন্য যুক্তরাজ্যে ভ্রমণ নিষিদ্ধ হতে যাচ্ছে।আগামী সপ্তাহ থেকে বাংলাদেশ, পাকিস্তান, কেনিয়া ও ফিলিপাইনের নাগরিকদের জন্য এ ব্যবস্থা ।
আগামী ৯ এপ্রিল থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে ব্রিটিশ সরকার জানিয়েছে। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

ব্রিটিশ সরকারের পরিবহণ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে জানানো হয়েছে যে, যুক্তরাজ্যে ভ্রমণেচ্ছু যেসব যাত্রী ১০ দিনের মধ্যে বাংলাদেশ, পাকিস্তান, কেনিয়া বা ফিলিপাইনসহ ‘লাল তালিকা’ অন্তর্ভুক্ত কোনো দেশ থেকে যাত্রা শুরু করেছে কিংবা ট্রানজিট করেছে তাদের যুক্তরাজ্যে ঢুকতে দেওয়া হবে না।

যুক্তরাজ্যে করোনার টিকাদান কর্মসূচি পুরোদমে চলছে। তারই মধ্যে করোনাভাইরাসের নতুন ধরন যাতে দেশটিতে ঢুকতে না পারে সেজন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে ওয়েবসাইটে জানানো হয়।

নির্দেশনায় বলা হয়েছে, আগামী ৯ এপ্রিল স্থানীয় সময় ভোর ৪টা থেকে ফিলিপাইন, পাকিস্তান, কেনিয়া ও বাংলাদেশের নাম নিষিদ্ধ দেশের ‘লাল তালিকা’য় অন্তর্ভুক্ত হয়ে যাবে। এই তালিকায় ৩৯টি দেশের নাম রয়েছে।

নিষেধাজ্ঞার নির্দেশনাটি ৯ এপ্রিল থেকে কার্যকর হলেও হিসাব করা হবে তার আগের ১০ দিন থেকে। এই সময়ের মধ্যে যেসব বাংলাদেশি যাত্রা শুরু করবে কিংবা যেসব যাত্রী বাংলাদেশসহ লাল তালিকাভুক্ত কোনো দেশে ট্রানজিট করবে, তাদের যুক্তরাজ্যে কোনো বন্দরে ঢুকতে দেওয়া হবে না।

তবে, ব্রিটিশ কিংবা আইরিশ পাসপোর্টধারী যাত্রী এবং যাদের যুক্তরাজ্যে বসবাসের অনুমতি রয়েছে, তারা এই নিষেধাজ্ঞার আওতায় পড়বে না। তবে, তাদের সরকার অনুমোদিত কোয়ারেন্টিন সেন্টারে ১০ দিন থাকতে হবে।

বাংলাদেশ বা উল্লিখিত অন্য তিনটি দেশ থেকে সরাসরি ফ্লাইট বাতিলের কোনো পরিকল্পনা এখন পর্যন্ত নেই বলে ব্রিটিশ সরকার জানিয়েছে।

বিশ্বব্যাপী করোনার সংক্রমণের ঝুঁকির বিষয়টি পর্যালোচনা করে ব্রিটিশ সরকারের জয়েন্ট বায়োটেক সেন্টার।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

March 2024
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31