বিদায় উপমহাদেশের প্রখ্যাত নারীবাদী কমলা ভাসিন

প্রকাশিত: ১:২৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৫, ২০২১

বিদায় উপমহাদেশের প্রখ্যাত নারীবাদী কমলা ভাসিন

উপমহাদেশের নারী আন্দোলনের পুরোধা, লেখক-কবি কমলা ভাসিন মারা গেছেন। শনিবার (২৫ সেপ্টেম্বর) ভারতীয় সময় পৌনে ৩টার দিকে তিনি মারা যান বলে জানিয়েছেন তার বাংলাদেশি সহযোদ্ধারা।

 

নারী আন্দোলন কর্মী শিরিন হক বলেন, বেশ কিছুদিন ধরে কমলা অসুস্থ ছিলেন। সর্বশেষ শুক্রবার পরিস্থিতি খারাপ হলে তাকে হাসপাতালে নেওয়া হয়। চিকিৎসকরা জানান, তার ফুসফুসে পানি এসে গিয়েছিল।

 

কাজের সুবাদে তিনি প্রায় বাংলাদেশে আসতেন এবং বাংলাদেশে নারী আন্দোলনকে সাম্প্রতিক সময়ে সক্রিয় রাখতে তার ভূমিকা গুরুত্বপূর্ণ। ২০১৬ সালে নারীর প্রতি সহিংসতাকে বিশ্বের সবচেয়ে বড় যুদ্ধ আখ্যা দিয়ে এই অবস্থার পরিবর্তনে ভয়মুক্ত হয়ে নিজেদের বদলে ফেলার আহ্বান জানান উপমহাদেশের প্রখ্যাত নারী অধিকার নেত্রী কমলা ভাসিন।

 

১৯৭০ সাল থেকে ভারতসহ পুরো দক্ষিণ এশিয়া অঞ্চলে নারীদের অধিকার আদায়ের আন্দোলনে সোচ্চার ছিলেন কমলা ভাসিন। তাঁর লেখা বইয়ের মধ্যে রয়েছে ‘সতরঙ্গি লাড়কে’, ‘সতরঙ্গি লাড়কিয়া’ ইত্যাদি। এসব বইয়ে পিতৃতান্ত্রিক সমাজ কাঠামোকে চ্যালেঞ্জ করেছিলেন কমলা। ২০০২ সালে তিনি ‘সঙ্গত’ নামে একটি সংস্থা প্রতিষ্ঠা করেছিলেন, যা প্রত্যন্ত ও অন্যান্য সম্প্রদায়ের সুবিধাবঞ্চিত নারীদের নিয়ে কাজ করে থাকে।

 

স্ক্রল ডট ইনের খবরে বলা হয়েছে, কমলা ভাসিনের জন্ম ১৯৪৬ সালের ২৪ এপ্রিল। দেশভাগের পর তাঁর পরিবার ভারতের রাজস্থানে চলে আসে। হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, রাজস্থানের শিক্ষাপ্রতিষ্ঠান থেকেই স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেছিলেন ভাসিন। এরপর তৎকালীন পশ্চিম জার্মানির একটি বিশ্ববিদ্যালয়ে তিনি সমাজতত্ত্বে পড়াশোনা করেছিলেন।

 

জেন্ডার তত্ত্ব, নারীবাদ ও পিতৃতন্ত্র নিয়ে বেশ কিছু বই লিখে গেছেন কমলা ভাসিন। এসব বই ৩০টিরও বেশি ভাষায় অনূদিত হয়েছে।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

March 2024
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31