বিষাক্ত পটকা মাছ খেয়ে একই পরিবারের দুইজনের মৃত্যু

প্রকাশিত: ৪:২৯ অপরাহ্ণ, ডিসেম্বর ২৪, ২০২০

বিষাক্ত পটকা মাছ খেয়ে একই পরিবারের দুইজনের মৃত্যু

 

পংকজ কুমার নাগ

মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলায় বিষাক্ত পটকা মাছ খেয়ে একই পরিবারের দুইজনের মৃত্যুর হয়েছে। এছাড়াও অসুস্থ অবস্থায় একজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে

গতকাল বুধবার (২৩শে ডিসেম্বর) রাতে শ্রীমঙ্গল উপজেলার সদর ইউনিয়নের উত্তর ভাড়াউড়া গ্রামে এ ঘটনাটি ঘটে। নিহতরা হলেন উত্তর ভাড়াউড়া গ্রামের জয়নাল আবেদিনের স্ত্রী সাহিদা বেগম ( ৪০) ও তার পুত্রবধু নুরুন্নাহার (২৫)। নিহত নুরুন্নাহারের শিশুপু্ত্র নাঈম (৮) গুরুতর অসুস্থ অবস্থায় শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছে।

এ ঘটনায় শ্রীমঙ্গল ৩ নং ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান ভানুলাল রায়, শ্রীমঙ্গল ও কমলগঞ্জ সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার আশরাফুজ্জামান আশিক এবং শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ আব্দুস ছালেক রাতেই ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

শ্রীমঙ্গল ৩নং সদর ইউনিয়নের চেয়ারম্যান ভানুলাল রায় জানান, বুধবার দুপুরে জয়নাল আবেদিনের বাড়িতে পটকা মাছ রান্না করা হয়। এ মাছের তরকারি ঐ পরিবারের তিনজনই খেয়েছিলেন। জয়নাল মিয়া ও তার ছেলে রুবেল মিয়া এ মাছ না খাওয়ায় তাদের কিছু হয়নি।

গৃহকর্তা জয়নাল আবেদিন জানান, দুপুরে তার স্ত্রী সাহিদা বেগম, পুত্রবধূ নুরুন্নাহার ও নাতি শিশু নাঈম পটকা মাছ খেয়েছিলেন। রাত আনুমানিক ৮ টায় তাদের তিনজনের শরীরে জালাপোড়া শুরু হয়। রাত ১০ টায় বমি শুরুর পরপরই দুইজন মারা যায়৷ শিশু নাঈমকে গুরুতর অসুস্থ অবস্থায় শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে৷

এ পটকা মাছ সম্পর্কে বাংলাদেশ মৎস গবেষণা ইনস্টিটিউট জানাচ্ছে, এ মাছে বিষের উপস্থিতি স্থান ও ঋতুভেদে ভিন্নতা দেখা যায়। বৈশাখ মাসে যে মাছটি বিষাক্ত সেই মাছটি কার্তিক মাসে বিষহীন হয়ে পড়ে। এগুলোর মধ্যে কোন মাছের চামড়া বিষাক্ত আবার কোন মাছের মাংস বিষাক্ত। গবেষণায় দেখা গেছে পটকা মাছের চামড়া, যকৃত ও ডিম্বাশয়ে বিষের উপস্থিতি বেশি থাকে।

বিশ্বের বিভিন্ন দেশে এ মাছ খেয়ে প্রতিবছর অসংখ্য মানুষের মৃত্যু হয়ে থাকে। বাংলাদেশে ২০০৮ সালে এ মাছ খেয়ে একই পরিবারের সকল সদস্যের মৃত্যুর পর বাংলাদেশ মৎস গবেষণা ইনস্টিটিউট থেকে পটকা মাছ নিয়ে ব্যাপক গবেষণা চালানো হয়।

বাংলাদেশের নদী ও হাওরে এ মাছ সচরাচর পাওয়া যায়। পটকা মাছের ৪ টি বৈজ্ঞানিক নাম আছে। এগুলো হলো টেট্রোডন প্যাটোকা, শেলোনোডন প্যাটোকা, টেট্রোডন ডিসুটিডেনস্ এবং টেট্রোডন কাপ্পা। স্বগোত্রীয় টেপা মাছের বৈজ্ঞানিক নাম টেট্রোডন কুটকুটিয়া। ঐতিহাসিকভাবে এটাকে গাঙ্গেয় জলজ প্রাণী হিসেবেই বর্ণনা করা হয়।

এদিকে বিষাক্ত মাছ খেয়ে একই পরিবারের বউ শ্বাশুড়ির মৃত্যুর ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। আজ বৃহস্পতিবার (২৪শে ডিসেম্বর) মৃত দুইজনের লাশ মৌলভীবাজার সদর হাসপাতালে ময়না তদন্ত শেষে উত্তর ভাড়াউড়া হাফিজিয়া মাদ্রাসা গোরস্থানে দাফনের কথা রয়েছে।

এ বিষয়ে শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ আব্দুস ছালেক জানান প্রাথমিক তদন্তে পটকা মাছের বিষক্রিয়ায় মৃত্যু বলেই ধারনা করা হচ্ছে তবে ময়নাতদন্তের পর রিপোর্ট এলে বিস্তারিত জানা যাবে।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

March 2024
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31