ভাষা সৈনিক ছালেহা বেগমের স্মৃতি সংরক্ষণের উদ্যোগ নিতে হবে

প্রকাশিত: ১০:৩৯ অপরাহ্ণ, মে ৩১, ২০২৩

ভাষা সৈনিক ছালেহা বেগমের স্মৃতি সংরক্ষণের উদ্যোগ নিতে হবে

 

রেডটাইমসের প্রধান সম্পাদক সৌমিত্র দেব বলেন, ভাষা সৈনিক ছালেহা বেগমের স্মৃতি সংরক্ষণের উদ্যোগ নিতে হবে ।

তিনি গতকাল সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডমিতে হৃদয়ে ৭১ আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে এ কথা বলেন।
তিনি বলেন , ভাষা আন্দোলন করতে গিয়ে ময়মন সিংহ মুসলিম গার্লস স্কুলের মেধাবী ছাত্রী ছালেহা বেগমের শিক্ষাজীবন ব্যহত হয়েছিল । স্কুল থেকে তিনি পেয়েছিলেন বহিষ্কারাদেশ । সেটা আজো প্রত্যাহার হয় নি । ওই স্কুলে ভাষা সৈনিকের একটি আবক্ষ মূর্তি স্থাপন করা আজ সময়ের দাবি।

 

অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন , ঢাকা নিউজ টোয়েন্টি ফোর এর সম্পাদক লতিফুল বারী হামিম ও ভাষা সৈনিক ছালেহা বেগমের পুত্র সৈয়দ শাকিল আহাদ ।

 

 

শিল্পকলা একাডেমির নৃত্যকলা মিলনায়তনে বিজয় ৭১ সাংকৃতিক পরিষদের আয়োজনে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম বার্ষিকী , কবি নজরুলের জন্মদিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে এক আলোচনা সভা ও সাংকৃতিক সন্ধার আয়োজন করা হয় ।

 

অনুষ্ঠানে কুলাউড়ার মেয়ে ভাষাসৈনিক ছালেহা বেগম কে নিয়ে আলোচনা হয় । তার সন্তানদের হাতে সম্মানসূচক মরোনত্তোর সম্মাননা পদক তুলে দেন প্রধান অতিথি  সাবেক নির্বাচন কমিশন ব্রিগেডিয়ার জেনারেল ( অবঃ) সাখাওয়াত হোসেন ।

 

প্রধান মন্ত্রীর নিকট ভাষাসৈনিক ছালেহা বেগমের বহিঃষ্কারাদেশ (মরোনত্তোর) বাতিল ও ময়মনসিংহ মুসলিম গার্লস হাই স্কুল কর্তৃপক্ষের নিকট যথাযোগ্য মর্যাদায় ভাষা সৈনিক ছালেহা বেগমকে স্বীকৃতি প্রদান করার জন্য অনুরোধ করে দাবী তোলেন বক্তারা ।

 

ছালেহা বেগমকে সবাই আদর করে ডাকতেন ছালু আপা। জন্ম ১৯৩৫ সালের ২৪ সেপ্টেম্বর। ১৯৫২ সালের আন্দোলনের সময় তিনি ছিলেন ময়মনসিংহ মুসলিম গার্লস হাই স্কুলের দশম শ্রেণির শিক্ষার্থী।

 

বাবা এ এম আশরাফ আলী, মা মনিরুন্নেসা খাতুন। বাড়ি সিলেট অঞ্চলের মৌলভীবাজার জেলার কুলাউড়া থানার উছলাপাড়া গ্রামে। মোটা দাগে এই হলো ছালেহা বেগমের পরিচয়।

ছালেহা বেগমের বড় বোন আরেক বিখ্যাত ভাষা সৈনিক রওশন আরা বাচ্চু। মাতৃভাষা আন্দোলনে অগ্রগামী সদস্য বাচ্চুকে অনুসরণ করেই বায়ান্নর মিছিলে ওতপ্রোতভাবে জড়িয়ে পড়েন ছালেহা।

 

এরপর পুলিশের মার, দাঙ্গা-হাঙ্গামা কিংবা জেল-জরিমানার কোনো ঘটনাই তাকে দমিয়ে রাখতে পারেনি।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

April 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930