মৌলভীবাজারে উদযাপিত হলো ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী

প্রকাশিত: ৯:২৭ পূর্বাহ্ণ, জানুয়ারি ৫, ২০২২

মৌলভীবাজারে উদযাপিত হলো ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী

মৌলভীবাজার থেকে কপিল দেব

ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী কর্মসূচির মধ্যে ছিলবাংলাদেশ ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী নিবেদন এবং কেক কাটা ও আনন্দ র‍্যালী। সকালে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কর্মসূচির সূচনা হয়।

শিক্ষা, শান্তি ও প্রগতির পতাকাবাহী সংগঠন, জাতির মুক্তির স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া, জীবন ও যৌবনের উত্তাপে শুদ্ধ সংগঠন, সোনার বাংলা বিনির্মাণের কর্মী গড়ার পাঠশালা বাংলাদেশ ছাত্রলীগ ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কেক কাটা আনন্দ র‍্যালি।

আয়োজনেঃ বাংলাদেশ ছাত্রলীগ মৌলভীবাজার জেলা শাখা।

এ সময় উপস্থিত ছিলেন মৌলভীবাজার রাজনগর ৩ আসনের মাননীয় সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সংগ্রামী সভাপতি জননেতা জনাব নেছার আহমেদ এমপি মহোদয়।
এই সময় মাননীয় সংসদ সদস্য জনাব নেছার আহমেদ বলেন বাংলাদেশের বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলন ও সংগ্রামে বলিষ্ঠ নেতৃত্বদানকারী ঐতিহ্যবাহী ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ।
বাংলা, বাঙালির স্বাধিকার অর্জনের লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনায় ১৯৪৮ সালের ৪ জানুয়ারি বাংলাদেশ ছাত্রলীগের জন্ম হয়। উপমহাদেশের সর্ববৃহৎ ও প্রচীন ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের ৭৪তম বার্ষিকী উপলক্ষে সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।
বাংলাদেশ ছাত্রলীগ তার দীর্ঘ রাজনৈতিক পরিক্রমায় ৫২’র ভাষা আন্দোলন, ৫৪’র প্রাদেশিক পরিষদের নির্বাচনে যুক্তফ্রন্টের বিজয়, ৫৮’র আইয়ুব বিরোধী আন্দোলন, ৬২’র শিক্ষা আন্দোলন, ৬৬’র ৬ দফার পক্ষে গণঅংশগ্রহণের মাধ্যমে মুক্তির সনদ হিসেবে এই দাবিকে প্রতিষ্ঠা করে।


এরপর ৬৯’র গণঅভ্যুত্থানের মাধ্যমে বঙ্গবন্ধুকে কারাগার থেকে মুক্ত করে আনা, ৭০’র নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ জয়লাভ এবং ৭১’র মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে পরাধীন বাংলায় লাল সবুজের পতাকার বিজয় ছিনিয়ে আনতে অগ্রণী ভূমিকা পালন করে।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর মহান স্বাধীনতা অর্জনের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে অংশ নেয় ছাত্রলীগ। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা সপরিবারে নিহত হওয়ার পর ছিনতাই হয়ে যায় স্বাধীনতার চেতনা ও গণতান্ত্রিক ধারা।

১৯৮১ সালের ১৭ মে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা (বর্তমান প্রধানমন্ত্রী) দেশে ফিরে স্বাধীনতার চেতনা পুনঃপ্রতিষ্ঠা এবং গণতান্ত্রিক ধারা পুনরুদ্ধারে আন্দোলনের সূচনা করেন। ছাত্রলীগ ৯০-এর স্বৈরাচার বিরোধী আন্দোলনে শেখ হাসিনার নেতৃত্বে অনন্য ভূমিকা পালন করে।

এই সময়ে উপস্থিত ছিলেন জেলা পরিষদের সম্মানিত চেয়ারম্যান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জননেতা জনাব মিসবাহুর রহমান মহোদয়।
এ সময় উপস্থিত_ছিলেন মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের সংগ্রামী যুগ্ম-সাধারণ সম্পাদক, মৌলভীবাজার পৌরসভা দুই-দুইবারের জননন্দিত মেয়র মানবতার ফেরিওয়ালা জননেতা জনাব আলহাজ্ব মোঃ ফজলুর রহমান।
আরো উপস্থিত ছিলেন মৌলভীবাজার সদর উপজেলা পরিষদের সম্মানিত চেয়ারম্যান, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জননেতা জনাব কামাল হোসেন ভাই,ও ছাত্রলীগের সাবেক বর্তমান নেতৃবৃন্দ।
ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী হয়ে উঠে নেতাকর্মীদের মিলনমেলা। ছাত্রলীগের মৌলভীবাজার জেলা শাখার সভাপতি ও সম্পাদক সহ নেতাকর্মীদের র‌্যালিতে বিপুল সংখ্যক ছাত্রলীগ নেতাকর্মী উপস্থিত ছিলেন।

লাইভ রেডিও

Calendar

March 2024
S M T W T F S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31