শুভ জন্মদিন কবি নির্মলেন্দু গুণ

প্রকাশিত: ৭:১৩ অপরাহ্ণ, জুন ২১, ২০২২

শুভ জন্মদিন কবি নির্মলেন্দু গুণ

 

মোস্তফা মোহাম্মদ

শুভ জন্মদিন কবি নির্মলেন্দু গুণ।

আপনার সাহস, অকৃপণ ভালোবাসায় আমি মুগ্ধ। দীর্ঘ ৩২ বছর ধরে ডুবে আছি প্রেমে ও কবিতায়, মানবিক গুণে ও নির্মল ভালোবাসার স্নিগ্ধতায়–আপনার প্রিয়বন্ধু কবি আবুল হাসানের উপর আমার প্রথম প্রয়াস ‘আবুল হাসান: উন্মোচিত অন্তর্লোক’ গ্রন্থলেখার উপাদান যোগানোর কাল থেকেই; পলাশী ব্যারাক-টু-কামরাঙ্গীরচর।

করোনা মহামারীর উত্তুঙ্গকালে FIITS FOUNDATION-এর গুরুত্বপূর্ণ একটি বিষয়ে কোনো এক দুপুরে আপনার বাসায় গেলে আপনি এঁটোহাত ধুয়ে কাগজে সই করে দিয়ে আবার খেতে বসলেন। মানুষ ও মানবতার প্রতি আপনার ভালোবাসা ও আচরণ কাব্যিক সাফল্যকে ছাড়িয়ে যায়–আপনি হয়ে ওঠেন প্রকৃতশিলপী।

কিছুদিন পর হোটেল র‍্যডিসন ব্লু’র টিউলিপ হলে FIITS FOUNDATION আয়োজিত বিশ্বের উষ্ণায়নের নব-কারণ উদ্ভাবন ও প্রশমন Global Cooling শীর্ষক পরিবেশ বিষয়ক আন্তর্জাতিক সেমিনারের পর সেদিন রাতেই ভারতীয় দুই গবেষক শ্রীমান সঞ্জীব দত্তরায় ও শ্রীমান সৌমিক দত্তরায়সহ আমাকে ডিনার দিলেন। আপনার আপ্যায়ন, আড্ডা, কাব্যনুভূতি, অথিতিপরায়ণতা পারিবারিক আবহ, আপনার কন্যা মৃত্তিকা গুণ ও জামাতা নির্মাতা আশুতোষ সুজনের ভালোবাসা এবং সহজতায় আমি মুগ্ধ।

আপনার মামাতো ভাই সঞ্জীব দত্তরায় বর্তমানে ভারতে বাস করলেও তার পূর্বপুরুষ বাংলাদেশের কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রামের অধিবাসী। ১৯৪৭ সালের দেশভাগের পর তিনি পিতার মস্তিষ্কে ভারতে পাড়ি জমান। শিক্ষা-বিজ্ঞান-গবেষণায় অগ্রগামী এই পরিবাররে অনেক সদস্যই বর্তমানে আমেরিকা-কানাডায় উচ্চপদে আসীন।

 

আপনার আরেক মামাতো ভাই কবি  সম্পাদক  সৌমিত্র দেব–যিনি আমার বন্ধু, তিনি তাঁর এই গুণবান খালাতো ভাইয়ের খবর প্রথম আমাকে বলেন। আপনার মামাতো ভাইয়ের বিজ্ঞানচেতনা এবং-বাংলাদেশপ্রেম নিয়ে আপনার সাথে এবং বন্ধুবর সৌমিত্র দেবের সাথে আমার নানাবিধ আলোচনার ফলেই ফাউন্ডেশন থেকে সেমিনারটির আয়োজন করেছি পরিবেশের উন্নয়নের জন্য। একজন প্রকৃতি-প্রেমিক কবি এবং দেশপ্রেমিক মানুষ হিসেবে প্রকৃতির উন্নয়নে  আপনার/আপনাদের মনস্কামনাকে স্বাগত জানাই।

আজকের এই দিনে আমাদের সবটুকু ভালোবাসা আপনার  জন্য নিবেদন করলাম।
প্রিয়কবি দীর্ঘজীবী হোন, গীতাবালা দাসীর প্রণম্য সৃজন ও ভালোবাসার সাথেই থাকুন।