শ্রমিকদের স্বার্থ রক্ষা আমার মূল লক্ষ্য: মুুক্তিযোদ্ধা আব্দুল গনি

প্রকাশিত: ১:৩৬ অপরাহ্ণ, আগস্ট ২৪, ২০১৯

শ্রমিকদের স্বার্থ রক্ষা আমার মূল লক্ষ্য: মুুক্তিযোদ্ধা আব্দুল গনি

মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার: পরিবহন শ্রমিকদের শীর্ষ সংগঠন মৌলভীবাজার জেলা বাস,মিনিবাস,মাইক্রোবাস পরিবহন শ্রমিক ইউনিয়নের (রেজি নং ১২২৩) ত্রি-বার্ষিক নির্বাচন অবশেষে অনুষ্ঠিত হতে চলেছে চলতি বছরের অক্টোবরে শেষ সাপ্তাহে। ১৯৮৬ সালে প্রতিষ্ঠা হওয়া সংগঠনটির গঠনতন্ত্র অনুযায়ী তিনবছর পরপর নির্বাচনের বিধান থাকলেও তিনবছর পার হয়ে দীর্ঘ চারবছর পর নির্বাচন হওয়ায় বেশ গুরুত্ব বহন করছে এই নির্বাচনের।
ইতিমধ্যে এই নির্বাচনকে কেন্দ্র করে সভাপতি পদে সম্ভাব্য চারজন প্রার্থী এরই মধ্যে নিজেদের প্রার্থীতা জানান দিতে মাঠ পর্যায়ে কাজ শুরু করেছেন। চালাচ্ছেন জেলাব্যাপী অনানুষ্ঠানিক প্রচারণা । ঈদুল আজহার পর থেকে সোস্যাল মিডিয়ায় প্রচারণা ও জেলার বিভিন্ন স্থানে দৃষ্টিনন্দন রঙ্গিন পেস্টুন টানিয়ে আগাম প্রচারণা চালাচ্ছেন। সম্ভাব্য প্রার্থীরা হলেন ২০০৩-২০০৮ সাল পর্যন্ত দ্বায়িত্ব পালনকরা সাবেক সভাপতি আনোয়ার হোসেন, যুক্তরাজ্য প্রবাসী ফজলুর রহমান ,দুলাল মিয়া ও সাবেক সহ-সভাপতি মুক্তিযোদ্ধা হাজী আব্দুল গনি।
মাঠ পর্যায়ের পরিবহন শ্রমিকদের সাথে কথা বলে জানা যায় ,নির্বাচনে প্রার্থী হিসেবে সভাপতি পদে চার প্রার্থীর মধ্যে এপর্যন্ত আলোচনায় এগিয়ে আছেন বীর মুক্তিযোদ্ধা, জাতীয় শ্রমিকলীগের সাবেক সহ-সভাপতি ও মৌলভীবাজার জেলা পরিবহন শ্রমিক ইউনিয়নের সাবেক সহ-সভাপতি হাজী আব্দুল গনি। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ৪নং সেক্টরের অধিনে যুদ্ধে অংশ নেয়া এই বীর যুদ্ধা স্বাধীনতা পরবর্তী সময়ে বাংলাদেশ সেনাবাহিনীতে সৈনিক পদে কর্মরত অবস্থায় ১৯৭৮ সালের দিকে চাকুরী থেকে ইস্তফা দিয়ে চলে আসেন। পরবর্তী সময়ে জেলার পরিবহন শ্রমিকদের শীর্ষ সংগঠন মৌলভীবাজার জেলা বাস-মিনিবান,কোচ,মাইক্রোবাস,জীপ,কার ও লেগুনা পরিবহন শ্রমিক ইউনিয়নের সাথে সম্পৃক্ত হয়ে শ্রমিকদের অধিকার আদায়ের পক্ষে সোচ্চার হয়ে একজন তুখুর শ্রমিক সংগঠক হিসেবে আলোচনায় আসেন। ১৯৯০ সালের দিকে মৌলভীবাজারের শেরপুরে পুলিশ ও পরিবহন শ্রমিকদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনায় আটক হয়ে প্রায় ১৫দিন কারাবরণ করেন তিনি।
আসন্ন নির্বাচনে অংশ নিতে পরিবহন শ্রমিক নেতা আব্দুল গনি প্রতিদিনই ভোটারদের সমর্থন পেতে জেলার প্রত্যান্ত অঞ্চল ঘুরে বেড়াচ্ছেন প্রতিদিনই। পাশাপাশি নির্বাচনে প্রার্থী হয়ে বিজয়ী হতে দোয়া চাচ্ছেন পরিবহন শ্রমিকদের ।
সভাপতি প্রার্থী আব্দুল গনি বলেন আমার নির্বাচনে প্রার্থী হওয়ার মূল লক্ষ্য হলো ভেঙ্গে পরা পরিবহন শ্রমিকদের এই শীর্ষ সংগঠনকে জাগ্রত করে শ্রমিকদের স্বার্থ রক্ষায় সক্রিয় ভুমিকা রাখা। তিনি বলেন নির্বাচনে বিজয়ী হলে প্রথমেই আমি বিভিন্ন কারনে দূর্ঘটনায় আহত/নিহত শ্রমিকদের জন্য একটি শক্তিশালী ফান্ড গঠন করে অসহায় শ্রমিকদের পাশে দাঁড়াবো।
এদিকে পরিবহন শ্রমিক ইউনিয়নের ত্রি-বার্ষিক নির্বাচনের তফসিল ঘোষনা করা হয়েছে গত ১০ আগষ্ঠ। নির্বাচন কমিশনার সঞ্জিত কুমার দেব ও সদস্য সচিব আলকাছ মিয়া স্বাক্ষরিত ৬ পৃষ্ঠার ঘোষিত নির্বাচনের তফসিল সূত্রে জানা যায়, চলতি বছরের ২৬ অক্টোবর এই নির্বাচন অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। নির্বাচনে আগামী ২অক্টোবর অংশ নেয়া সংশ্লিষ্ট প্রার্থীদের মনোনয়নপত্র সংগ্রহ, মনোনয়নপত্র জমা ৪ অক্টোবর,মনোনয়নপত্র বাছাই ৬অক্টোবর ও মনোনয়নপত্র প্রত্যাহারের তারিখ ৮ অক্টোবর ও নির্বাচনের তারিখ ২৬ অক্টোবর নির্ধারণ করা হয়েছে।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

April 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930