পত্নীতলায় রাইচ ট্রান্সপ্লান্ট যন্ত্রের মাধ্যমে ধান রোপনের উদ্বোধন

প্রকাশিত: ৭:৫৩ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২৩

পত্নীতলায় রাইচ ট্রান্সপ্লান্ট যন্ত্রের মাধ্যমে ধান রোপনের উদ্বোধন

মাহমুদুন্নবী, পত্নীতলা ( নওগাঁ ) প্রতিনিধি:

 

নওগাঁর পত্নীতলায় প্রণোদনা কর্মসূচির আওতায় হাইব্রিট বোরো ধানের সমলয়ে চাষবাদের রাইচ ট্রান্সপ্লান্টারের সাহায্যে ধানের চারা রোপনের উদ্বোধন করা হয়েছে। উপজেলায় প্রথমবারের মতো এই ট্রে পদ্ধতিতে ধানের চারা তৈরী ও যন্ত্রের সাহায্যে রোপন শুরু হলো।

 

বুধবার দুপুরে পত্নীতলা উপজেলা কৃষি অধিদপ্তরের আয়োজনে ঘোষনগর ইউনিয়নের গগনপুর মাঠে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা: রুমানা আফরোজ এর সভাপতিত্বে  বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ- পরিচালক মো: আবু হোসেন, উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব আব্দুল গাফফার।

স্বাগত বক্তা হিসাবে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ প্রকাশ চন্দ্র সরকার বলেন, রাইচ ট্রান্সপ্লান্টারের মাধ্যমে চারা রোপন করলে লাইনে সময় , অর্থ দুটোই সাশ্রয় হবে। একদিনে প্রায় ১২ বিঘা জমিতে চারা রোপন করা যায়। এতে যেমন শ্রমিক সংকট কাটবে তেমনি সঠিক বয়সে চারা সময়মতো রোপন করা যাবে। যার ফলে কৃষকের ফলন ও বৃদ্ধি পাবে।

 

তিনি আরো বলেন, দেশে সমলয় চাষবাদ এর উদ্দেশ্য হল কৃষকদের মাঝে সমবায়ী মনোভাব তৈরি করা যায়। হাইব্রীড ধান চাষে দেশের ফলন বৃদ্ধি পাবে যা দেশে খাদ্য চাহিদা পূরণে গুরুত্বপুর্ণ ভূমিকা রাখবে। এই প্রথম আমরা পত্নীতলায় ১৫০ বিঘা জমিতে কৃষিতে আধুনিক যন্ত্র রাইচ ট্রান্সপ্লান্টারের সাহায্যে ধানের চারা রোপন শুরু করা হলো। যা আগামীতে আমরা এই কাজে সকল কৃষকদের সার্বিবভাবে সহযোগীতা করবো।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

April 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930