মৌলভীবাজারে রিসার্চ ইনেসিয়েটিভ বাংলাদেশ রিইব এর তথ্য ও অধিকার আইন নিয়ে কর্মশালা ও সংলাপ অনুষ্ঠিত

প্রকাশিত: ৮:৪০ অপরাহ্ণ, এপ্রিল ২৩, ২০২৪

মৌলভীবাজারে রিসার্চ ইনেসিয়েটিভ বাংলাদেশ রিইব এর তথ্য ও অধিকার আইন নিয়ে কর্মশালা ও সংলাপ অনুষ্ঠিত
সালেহ আহমদ (স’লিপক):
মৌলভীবাজারে রিসার্চ ইনেসিয়েটিভ বাংলাদেশ রিইব এর উদ্যোগে তথ্য আইন ও অধিকার আইন নিয়ে দিনব্যাপী কর্মশালা ও সংলাপ অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (২৩ এপ্রিল) সকাল ১১টায় মৌলভীবাজার জেলা শহরের কাশিনাথ আলাউদ্দিন স্কুল এন্ড কলেজ হল রুমে ন্যাশনাল ইনডোওয়েমিন্ট ফর ডেমোক্রেসি আয়োজিত সংলাপে সেলিম আহমেদ এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন দৈনিক প্রথম আলো পত্রিকার মৌলভীবাজার জেলা প্রতিনিধি কবি আকমল হোসেন নিপু।
বিশেষ অতিথি ছিলেন মৌলভীবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক পান্না দত্ত, এড. মকবুল হোসেন, কাশিনাথ আলাউদ্দিন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ কামাল হোসেন, দৈনিক সমকাল পত্রিকার কমলগঞ্জ প্রতিনিধি প্রণীত রঞ্জন দেবনাথ, বিশ্বজিত নন্দী, সংস্কৃতিকর্মী রামেন্দ্র কুমার দাস।
শুরুতে স্বাগত বক্তব্য রাখেন রিইব মৌলভীবাজারের সমন্বয়কারী জহর লাল দত্ত। শুভেচ্ছা বক্তব্য রাখেন দৈনিক আলোকিত নিউজ এর জেলা প্রতিনিধি সৈয়দ কামরুজ্জামান। বক্তব্য রাখেন দৈনিক ডেসটিনি পত্রিকার মৌলভীবাজার জেলা প্রতিনিধি রিপন কান্তি ধর রুপক।
ন্যাশনাল ইনডোওয়েমিন্ট ফর ডেমোক্রেসি আয়োজিত তথ্য আইন ও অধিকার আইন নিয়ে দিনব্যাপী কর্মশালা ও সংলাপে ৪০ জন নারী-পুরুষ অংশগ্রহণ করেন।
কর্মশালায় অংশগ্রহণকারীগণ প্রথমার্ধে শুভেচ্ছা বক্তব্যের পর নিজ নিজ পরিচয় প্রধান করেন। এরপর শুরু হয় দ্বিতীয় পর্ব তথা তথ্য অধিকার নিয়ে কর্মশালা।
মূল আলোচনায় ঢাকা থেকে আগত রিইব এর প্রোগ্রাম অফিসার শাহিনুল ইসলাম আবিদ বলেন, প্রত্যেক নাগরিকের তথ্য জানার অধিকার আছে। আর যেকোন অফিসে তথ্য চেয়ে আবেদন করা যাবে এবং সেখানে আপিলের ব্যবস্থা আছে।
তিনি, তথ্য অধিকার নিয়ে কিভাবে কাজ করতে হবে এবং নাগরিকদের তথ্য দিয়ে সকল প্রকার সহযোগিতা করা যাবে এই নিয়ে বিস্তারিত আলোচনা করেন। সৎ সাহসিকতার সহিত কাজ করার জন্য তিনি উপস্থিত সকলের প্রতি আহবান জানান।
অনুষ্ঠিত কর্মশালা ও সংলাপে অংশগ্রহণকারীরা তাদের নিজ নিজ মতামত পেশ করেন। বিশেষ করে খাল-বিল, নদী-নালা অবৈধ দখলদারিত্ব এবং ভরাট করার যে হিড়িক পড়েছে তা থেকে পরিত্রানে তথ্য অধিকার আইনে যথাযত ব্যবস্থা কিভাবে নেওয়া যায়, এ ব্যাপারটি আলোচনায় উঠে আসে।