প্রকাশিত: ৪:১৭ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০১৮

ইসরায়েলের ইতিহাসে এই প্রথম কোনো প্রধানমন্ত্রী বিদেশ সফরে এবারই সবচেয়ে বড় ব্যবসায়ী প্রতিনিধিদল নিয়ে ভারতে গেছেন।যা গত ১৫ বছরে এই প্রথম কোনও ইসরায়েলি প্রধানমন্ত্রী ভারত সফর করছেন । ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু সস্ত্রীক ছয় দিনের সফরে রোববার ভারতের রাজধানী দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। সেসময় প্রটোকল ভেঙেই নেতানিয়াহুকে জড়িয়ে ধরে অভ্যর্থনা জানান ভারতের প্রধানমন্ত্রী মোদি। খবর- এনডিটিভি।

প্রধানমন্ত্রী মোদীর ইসরায়েল সফরের ছ’মাসের মধ্যেই নেতানিয়াহুর সফর ঘিরে ভারতীয় কূটনীতিকদের অনেক আশা রয়েছে । ১৫ বছর আগে ইসরায়েলের তৎকালীন প্রধানমন্ত্রী অ্যারিয়েল শ্যারন দিল্লিতে এসেছিলেন । নয়াদিল্লিতে পা দেওয়ার আগেই নেতানিয়াহু আজ বিশ্বের গুরুত্বপূর্ণ একটি শক্তিশালী দেশ হিসেবে আখ্যা দেন । ঐতিহাসিক সফরে তিনি তার বন্ধু মোদীর সঙ্গে দেখা করতে চলেছেন বলেও জানান । পরে মোদিও টুইটারে নেতানিয়াহুকে নিজের বন্ধু হিসেবে উল্লেখ করেন ।

জেরুসালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণার দেশটির সঙ্গে ক্ষেপণাস্ত্র কেনার ৩১৮৬ কোটি টাকার চুক্তি বাতিল করে নয়াদিল্লি । দু’দেশের সম্পর্কের এই টানাপড়েনের মধ্যেই রোববার ভারতে পৌঁছান নেতানিয়াহু । রোববার দিল্লির তিন মূর্তি মার্গের নাম বদলে করা হয়েছে তিন মূর্তি হাইফা চক । প্রথম বিশ্বযুদ্ধে ইসরায়েলের হাইফা শহরটিকে মুক্ত করতে ভারতীয় সেনারা যুদ্ধ করেছিলেন । সেই ইতিহাসকে সম্মান জানাতেই এই পরিবর্তন আনা হয়েছে । দিল্লিতে কয়েকটি বৈঠক সেরেই মুম্বাই এবং আগ্রায় যাবেন নেতানিয়াহু । মোদীর রাজ্য গুজরাটেও যাবেন তিনি ।

আর তার এই সফরের অধিকাংশ সময়ই সঙ্গী থাকবেন মোদি । ইসরায়েলের প্রধানমন্ত্রীর সঙ্গে এসেছে ১৩০ সদস্যের একটি বাণিজ্য প্রতিনিধি দল । এদের নিয়েই নেতানিয়াহু দেখা করবেন মুম্বাইয়ের শিল্পপতিদের সঙ্গে । গুজরাটের ভাদরাদে কৃষি গবেষণা কেন্দ্রেও যাবেন তারা । ভারতের আশা, এই সফরে ইসরায়েলের সঙ্গে বাণিজ্য ও প্রতিরক্ষা সম্পর্ক জোরদার হবে । সাইবার নিরাপত্তা, তেল ও প্রাকৃতিক গ্যাস, অপ্রচলিত শক্তির মতো ক্ষেত্রগুলোতে মউ স্বাক্ষরের পরিকল্পনাও রয়েছে দু’দেশের ।

লাইভ রেডিও

Calendar

May 2024
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031