পাঠকের কাছে চুম্বকের ন্যায় জনপ্রিয় হয়ে উঠছেন টিটন: নুহ আলম লেলিন

প্রকাশিত: ৫:০৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৫, ২০২০

পাঠকের কাছে চুম্বকের ন্যায় জনপ্রিয় হয়ে উঠছেন টিটন: নুহ আলম লেলিন

নিজস্ব প্রতিবেদকঃ

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কলামিস্ট নুহ আলম লেলিন বলেছেন, অতি সহজেই এ দেশের বুদ্ধিজীবি বিশেষ করে কবি ও সাহিত্যিক ও সাধারণ পাঠকের কাছে টিটন জানপ্রিয় হয়ে উঠেছেন। তার কথা বক্তৃতা, কবিতা, এবং রসিক মানুষ হিসেবে তিনি এমন অবস্থান তৈরি করেছেন। তার বই পাঠক দর্শক শ্রোতাদের নিকট চুম্বকের ন্যায়,কাজ করবে।
কবি প্রাকৃতজ শামিমরুমি টিটন সম্পর্কে আমি দীর্ঘদিন ধরে জানি। টিটনের পরিচয় আমার কাছে একজন দেশপ্রেমিক, সাংস্কৃতিক, অবহেলিত সমাজ ও জনগোষ্ঠীর একজন সাদা মনের উজ্জীবিত মানুষ হিসেবে তাঁর পরিচয়। টিটন সম্পর্কে সবিস্তর আলোচনা করে এই ক্ষুদ্র পরিসরে শেষ করা সম্ভব না। শিক্ষা, সংস্কৃতি, মানবতার কবি ও সাহিত্যিক পরিচয় কাঠামো নির্মাণে তাঁর ভূমিকা অনন্য। বাংলাদেশের ইতিহাসের যে সব অমূল্য সম্পদ দেশের আনাচে – কানাচে ছড়িয়ে ছিটিয়ে আছে তার মধ্যে প্রাকৃতজ শামিমরুমি টিটন সেগুলোকে মণিমালার মত গেঁথে আছেন দর্শক পাঠক ও শ্রোতাদের মনের গহীনে।

অন্যদিকে টিটনের উপস্থিতি যে কোনো অনুষ্ঠানটি তার আলোচনার মাধ্যমে আমাকে ও উপস্থিত দর্শক শ্রোতাদের মুগ্ধ করে তুলে এবং অনুষ্ঠানটি হৃদয়গ্রাহী হয়ে ওঠে। এছাড়াও আরো অজস্র দৃষ্টান্ত রয়েছে তাঁর মধ্যে।
তিনি বইমেলায় দি ইউনিভার্সেল একাডেমিতে লেখক প্রাকৃতজ শামিমরুমি টিটন এর ‘মহান দেশ প্রেমিকের সোনালী স্বপ্নের ইতিহাস’ বইটির সার্বিক বিষয়ে আলোচনা করে এসব কথা বলেন।
তিনি বলেন, লেখক প্রাকৃতজ শামিমরুমি টিটন মহান দেশপ্রেমিকের সোনালী স্বপ্নের ইতিহাস কবিতা সমগ্র বইটি অপরুপ নান্দনিক ভাবে দেশের বর্তমান সফর রাষ্ট্র নায়ক প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবন ও কর্ম সর্বক্ষেত্রে টেকসই ভাবে সবকিছু ফুটিয়ে তুলেছেন। এছাড়া এই বইটি ভালো মানসম্পন্ন ভাবে কাজ করা হয়েছে যা পাঠক দর্শক শ্রোতাদের নিকট চুম্বকের ন্যায়,কাজ করবে। শুধু তাইনা লেখক এই বইটির মধ্যে দেশপ্রেম ও মহান স্বাধীনতা ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনেক স্মৃতিপট গুলো তুলে ধরেছেন কবিতার মধ্য দিয়ে।
তিনি আরও বলেন, আমি মাত্র কিছুক্ষণ সময় দি ইউনিভার্সেল একাডেমি প্যাভিলিয়নে উপস্থিত থেকে দেখতে পেয়েছি পাঠকরা এই কবিতা সমগ্র বইটি খুবই আগ্রহ বহিঃপ্রকাশ সহকারে তাদের পচ্ছন্দের এই সোনালি স্বপ্নের ইতিহাস কবিতা সমগ্র বইটি সংগ্রহ করে যাচ্ছেন। এতেই বুঝাযায় বইটি খুবই গুরুত্বপূর্ণ চমৎকার সময়োপযোগী ভাবে সাড়া জাগিয়েছে। তিনি সার্বিক সফলতা কামনা করে মেলায়,আগত বইপ্রেমিকদের নিকট বইটি কেনার আহবান জানান।

অনুষ্ঠানে আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক বাহাউদ্দিন নাছিম বলেন, বাংলা সাহিত্যে বাচনিক নন্দনের নান্দনিক কবি প্রাকৃতজ শামিমরুমি টিটন। তার শিক্ষিত মননের শিল্পিত উচ্চারণ বিমোহিত করে পাঠক শ্রোতাদের অন্তরকে। তিনি টিটন বাংলা সাহিত্যের এমন একজন কবি যার কবিতার প্রত্যেকটি শব্দের প্রক্ষেপণই আমাদের মর্মের গহীনে এসে আঘাত করে, তার কবিতা পাঠে আমরা আন্দোলিত হই- নতুন অর্থে, নতুন বর্ণে, নতুন চিন্তায়।
তিনি বলেন বইমেলায় আমার স্নেহময় ছোট ভাই সাংবাদিক ও প্রকাশক মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার এর দেয়া দুটি বই আমাকে এবার অত্যন্ত দারুণ চমৎকার ভাবে আকর্ষণ করেছে। সেই জন্য আজও এসেছি দলের নেতাকর্মীদেরকে নিয়ে। রক্তেভেজা স্বাধীনতা ও জীবনের দেনা ও মহান দেশপ্রেমিকের সোনালী স্বপ্নের ইতিহাস” এই দুটি কবিতাগ্রন্থ বই এ এক অন্যরকম প্রতিচ্ছবি রূপকথাতে ফুটে উঠেছে। সেই সাথে আমাদের বাংলাদেশের স্বাধীনতার ঘোষক ও স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে নিয়ে লেখাগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ চমৎকার ভাবে মুল্যায়ন করেছেন লেখক প্রাকৃতজ শামিমরুমি টিটন।
নাছিম বলেন এই দুটি বইয়ের লেখক দেশবরেণ্য কবি, সাহিত্যিক প্রাকৃতজন শামিমরুমি টিটন তার লেখিত আরও বই বাংলাদেশ শিক্ষা বোর্ডের পাঠ্য পুস্তক বোর্ড কতৃক অনুমোদিত ভাষা শিক্ষা, উচ্চাঙ্গসংগীত ও লঘুসংগীত সহ আরও অনেক বই দেশের মধ্যে খুবই গুরুত্বপূর্ণ চমৎকার সময়োপযোগী টেকসই বইগুলো প্রশংসার দাবিদার। নাছিম বলেন দার্শনিক কালমার্কস বলেছিলেন” আলোচনা সমালোচনা একটি রাজনৈতিক দলের প্রাণ। তদ্রুপ সমালোচনা ও একজন রাজনীতিবিদের জন্য ভবিষ্যতের উজ্জ্বল পথ নির্দেশক হিসেবে কাজ করে। যার মাধ্যমে তিনি নিজেকে শুধরে নিতে পারেন। তবে সমালোচনাটা হতে হবে গঠনমূলক। তা যেন কোনভাবেই প্রতিহিংসার স্তরে না পৌঁছে ।
নাছিম বলেন, লেখক কবি প্রাকৃতজ শামিমরুমি টিটন অনেক কবিতাগ্রন্থ লিখেছেন। এবারের একুশে বইমেলায় প্রকাশিত – মহান দেশপ্রেমিকের সোনালী স্বপ্নের ইতিহাস ও রক্তেভেজা স্বাধীনতা ও জীবনের দেনা” অবিসংবাদিত টেকসই বইগুলো। এতে সোনালী স্বপ্নের ইতিহাস কবিতা সমগ্র বইটি একটি কবিতায় একটা বই প্রকাশনা হয়েছে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে নিয়ে। এই বইটি অত্যন্ত সান্নিধ্যের সংবাদ বহনকারী। তারিসাথে” রক্তেভেজা স্বাধীনতা ও জীবনের দেনা”বইটি প্রকাশিত হয়েছে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে। এই বইটি ও খুবই চমৎকার। এতে দেশের স্বাধীনতা ও বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবতা সার্বিক বিষয়ে ফুটিয়ে তুলেছেন লেখক প্রাকৃতজ শামিমরুমি টিটন। আসলে এই দুটি বই নিয়ে আমার পক্ষে আলোচনা করা সম্ভব না। কারণ এতে যে ধরনের জ্ঞান সৃজনশীল ভান্ডারে কবিতা সমগ্র বইটি প্রকাশিত হয়েছে এই বইগুলো নিয়ে আলোচনা করা আমার মতো ক্ষু্দ্রূ একজন পাঠকের পক্ষে সম্ভব না। সোনালি স্বপ্নের ইতিহাস বইটি অত্যন্ত সান্নিধ্যের সংবাদ বহন করে। আমি তার এসমস্ত কবিতাগুলো পাঠ করে আনন্দিত বোধ করছি। বিশেষ করে যে নামটি না নিলে হচ্ছে না যার মাধ্যমে আমি আজও বইমেলায় এসেছি সে হচ্ছে আমার খুবই স্নেহের ছোট ভাই সাংবাদিক ও প্রকাশক মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার। তাঁর মাধ্যমে আমি সর্বপ্রথম এই দুটি বই পেয়েছি। এর পর থেকে আমার আগ্রহ বহিঃপ্রকাশ হয়েছে আরও ব্যাপক হারে। আমি এই বইগুলো আমাদের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাতে পৌঁছে দেবো নিজের মাধ্যমে সরাসরি। আমি অলিদের কাছে আবারও চিরকৃতজ্ঞ।

ছড়িয়ে দিন