হাসান শাহরিয়ারের চিরবিদায়

প্রকাশিত: ২:৩৭ অপরাহ্ণ, এপ্রিল ১০, ২০২১

হাসান শাহরিয়ারের চিরবিদায়

জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি প্রখ্যাত সাংবাদিক ও দৈনিক ইত্তেফাকের সাবেক নির্বাহী সম্পাদক হাসান শাহরিয়ার চিরবিদায় নিয়েছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

শনিবার (১০ এপ্রিল) দুপুর পৌনে ১২টায় তেজগাঁও ইমপালস হাসপাতালে শেষ নিশ্বাঃস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৭৬ বছর। তিনি এক ভাইসহ অসংখ্য আত্মীয়-স্বজন, বন্ধুু-বান্ধব, সহকর্মী এবং গুণগ্রাহী রেখে গেছেন। তিনি ফুসফুস জটিলতা, জ্বরে আক্রান্ত হয়ে বৃহস্পতিবার মধ্যরাতে হাসপাতালে ভর্তি হন।

১৯৪৪ সালের ২৫ এপ্রিল সুনামগঞ্জে জন্মগ্রহণ করা হাসান শাহরিয়ার । ৬০-এর দশকে দৈনিক ইত্তেফাকে সাংবাদিকতা শুরু করেন। এরপর পাকিস্তানের করাচিতে পড়াশুনা ও দৈনিক ডন পত্রিকায় কাজ করেন। সেখানে ইত্তেফাকের প্রতিনিধি ছিলেন। সত্তরের দশকের শুরুতে ঢাকায় এসে দৈনিক ইত্তেফাকে কাজ শুরু করেন। ২০০৮ সালে নির্বাহী সম্পাদক হিসেবে অবসর নেন। ইত্তেফাকের পাশাপাশি আন্তর্জাতিক সাময়িকী নিউজ উইক, আরব নিউজ, ডেকান হ্যারাল্ডসহ বিভিন্ন পত্রিকায় বাংলাদেশের প্রতিনিধি ছিলেন। কমনওয়েলথ জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের (সিজেএ) আন্তর্জাতিক সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৯৩-৯৪ সালে জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ছিলেন। তাঁর বাবা ছিলেন সিলেটের  প্রাচীনতম পত্রিকা যুগভেরীর সম্পাদক মকবুল হোসেন চৌধুরী ।

আজ বাদ আসর জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণে মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

শোক জানালেন যারা
হাসান শাহরিয়ার ইন্তেকালে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। এ বরেণ্য সাংবাদিকের শেষ নিঃশ্বাস ত্যাগের সংবাদে ইউরোপ সফররত তথ্যমন্ত্রী প্রয়াতের আত্মার শান্তিকামনা করেন এবং তার শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

ড. হাছান মাহমুদ তার শোকবার্তায় বলেন, হাসান শাহরিয়ারের দীর্ঘ একনিষ্ঠ সাংবাদিক জীবন গণমাধ্যম অঙ্গনে স্মরণীয় হয়ে থাকবে।

জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক ইত্তেফাকের সাবেক নির্বাহী সম্পাদক হাসান শাহরিয়ারের মৃত্যুতে গভীর শোক ও আন্তরিক দুঃখ প্রকাশ করেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান। এক শোক বার্তায় তিনি মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন এবং তার শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

প্রতিমন্ত্রী বলেন, হাসান শাহরিয়ার ক্ষুরধার লেখনীর মাধ্যমে একটি আলোকিত সমাজ বিনির্মাণ করতে চেয়েছেন। মুক্তবুদ্ধি ও মুক্তচিন্তার বিকাশে তার সাহসী অঙ্গীকার আমাদের অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে।

তিনি বলেন, যখন অশুভের আস্ফালন আমাদের অনন্য অর্জনগুলোর দিকে ভ্রুকুটি নিক্ষেপ করছে, তখন তার মতো প্রগতিশীল চেতনার মানুষের চলে যাওয়া আমাদের বেদনাবিধুর করে রাখবে।

জাতীয় প্রেস ক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন ও সাধারণ সম্পাদক ইলিয়াস খান এক বিবৃতিতে হাসান শাহরিয়ার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। তারা বলেন, প্রখ্যাত সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে সাংবাদিকতা পেশার অপূরণীয় ক্ষতি হল। তিনি ছিলেন সাংবাদিক সমাজে অভিভাবক। সাংবাদিক নেতারা শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।আরো শোক জানিয়েছেন বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশনের নির্বাহী সভাপতি সৌমিত্র দেব ও দৈনিক আপন আলোর নির্বাহী সম্পাদক আনহার সামসাদ।