হাসিনা ইসলাম সীমার জন্মদিন আজ

প্রকাশিত: ১২:৩৫ অপরাহ্ণ, ডিসেম্বর ২৬, ২০২১

হাসিনা ইসলাম সীমার জন্মদিন আজ

সাহিত্য স্পন্দনের সম্পাদক হাসিনা ইসলাম সীমার জন্মদিন আজ । ২৬ ডিসেম্বর তিনি
রাজধানী ঢাকায় এক অভিজাত পরিবারে জন্ম গ্রহণ করেন । কিন্তু জন্মসূত্রে পাওয়া আভিজাত্য নিয়ে তিনি বিভোর থাকেননি । আপন আভিজাত্য তিনি নির্মাণ করেছেন তাঁর গুণ ও কর্ম দিয়ে । সীমার বাবা বিশিষ্ট শিল্পপতি ও সমাজ সেবক এ .কে .এম শহিদুল ইসলাম । মা তহমিনা ইসলাম একজন সুগৃহিনী। পৈতৃক নিবাস গাজীপুর জেলার জয়দেবপুরে। তিনি বাবা–মায়ের পাঁচ সন্তানের মধ্যে জ্যেষ্ঠ। শৈশব, কৈশোর ও বর্তমান কাটছে রাজধানী শহর ঢাকায়।

বাবার কাছে তাঁর শিক্ষা জীবনের হাতে খড়ি সেই পাঁচ বছর বয়স থেকে। সম্প্রতি তিনি ভারত থেকে পিএইচ.ডি সম্পন্ন করেছেন।। এইচ.এস.সি পাশের পর পর তার বিবাহিত জীবন শুরু হয় । কিন্তু আর দশটা মেয়ের মতো সেখানেই তিনি লেখা পড়ার ইতি টানেন নি । তিনি বংলা সাহিত্যে অনার্স সহ মাস্টার্স করেন । এরপর আবার বি.এড ও এম.এড (ঢাকা বিশ্ববিদ্যালয়)। সেখানেই শেষ নয় । এরপর আবার প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ (এইচ. আর.এম) করেন । এরপরে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে এলএল.বি । এরও পর আবারও প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে এলএল.এম। শিক্ষা এবং শিক্ষকতা পেশার উপর স্কুল – কলেজের নিবন্ধনসহ ডজন খানেক সার্টিফিকেট কোর্স তিনি করেছেন । বাংলাদেশ ও ভারতে বিভিন্ন সময় তিনি শিক্ষা ও সাহিত্যের উপর বিভিন্ন ইন্টারন্যাশনাল সেমিনার ও ওয়ার্কশপ করেছেন। ।

হাজী শরিয়তুল্লাহ্ ডিগ্রী কলেজের মাধ্যমে তাঁর কর্মজীবন শুরু হয়েছিল। বর্তমানে তিনি সাউথইষ্ট ইউনিভার্সিটিতে অধ্যাপনা করছেন। তিনি বংলাদেশ ‘শিক্ষক পর্ষদ’ এর সদস্য। এছাড়াও পাশাপাশি তিনি “GAC-UNI-GLOBAL SHIPPING LTD”এর Director(HR) হিসেবে রয়েছেন। তিনি শিপিং এর উপর দুবাই ট্রেনিংও সার্টিফিকেট কোর্স করেছেন। বাংলাদেশের অভ্যন্তরে টেকনাফ থেকে তেতুঁলিয়া ভ্রমণ করেছেন তিনি একাধিকবার।।

সাহিত্যানুরাগী মায়ের অনুপ্রেরনায় স্কুল জীবন থেকেই তিনি স্কুল ম্যাগাজিন, দেয়াল পত্রিকা এবং পরবর্তীতে কলেজ ম্যাগাজিন, ইউনিভার্সিটি জার্নাল, সাপ্তাহিক বিচিত্রা, জাতীয় পত্রিকা দৈনিক কালের কন্ঠ, দৈনিক ইত্তেফাক,দৈনিক নয়া দিগন্ত,অনলাইন মিডিয়া রেডটাইমস , মাসিক ভিন্নমাত্রা সহ বহু সংখ্যক দৈনিক,সাপ্তাহিক, পাক্ষিক ও মাসিক পত্রিকায় অসংখ্য বার কবিতা, গল্প, ফিচার, গবেষণা ধর্মী ও বিষয় ভিত্তিক লেখা লিখে যাচ্ছেন। ষষ্ঠ শ্রেণিতে পড়াকালীন সময়ে সর্বপ্রথম ‘সাপ্তাহিক বিচিত্রায়’ তার কবিতা প্রকাশিত হয়। ভারতের বিভিন্ন জার্নালেও তিনি লিখছেন নিয়মিত।তার একক গ্রন্থ :
আমি সিমন্তিনী,অস্ফূট কলি অলখে হারায়, পরকীয়া,কৃষ্ণের দ্বৈরথ,অভ্রনীল আয়োজন ও শিশুতোষ অনুবাদ গ্রন্থ অঙ্কুর।আরও বেশ কয়েকটি গ্রন্থের পান্ডুলিপি প্রকাশের পথে।
যৌথ কাব্যগ্রন্থ : ২৪ টি ।

তিনি মাসিক সাহিত্য পত্রিকা “ সাহিত্য স্পন্দন” এর সম্পাদক ও প্রকাশক।
উল্লেখযোগ্য পুরস্কার : ১। শের–ই-বাংলা সম্মাননা ২। নারী উদ্যোক্তা হিসেবে স্বর্নপদক ৩। ব্যজ্ঞনবর্ণ পাবলিকেশন পুরস্কার; কলকাতা ৪। ভিন্নমাত্রা মিডিয়া পুরস্কার ৫। স্বাধীন বাংলা শিশু – কিশোর পুরস্কার ৬। ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ্ পদক সহ আরও বেশ কিছু পুরস্কার রয়েছে।

লাইভ রেডিও

Calendar

May 2024
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031