ঝুমন দাসের মুক্তির দাবিতে অনলাইনে ক্যাম্পেইন

প্রকাশিত: ৬:৫৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০২১

ঝুমন দাসের মুক্তির দাবিতে অনলাইনে ক্যাম্পেইন

সুনামগঞ্জের শাল্লায় সাম্প্রদায়িক নিপীড়নের শিকার, ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার ঝুমন দাসের মুক্তির দাবিতে অনলাইন ক্যাম্পেইন চালু করেছে ‘হিউম্যাইন ফার্স্ট মুভমেন্ট’।

 

বুধবার (১২ সেপ্টেম্বর) থেকে ক্যাম্পেইন শুরু হয়। এই ক্যাম্পেইন এর থিম হচ্ছে ‘#JusticeForJhumonDas/ঝুমন দাসের মুক্তি চাই’।

 

ফেইসবুকে হেফাজতে ইসলামের নেতা মামুনুল হককে নিয়ে ‘আপত্তিকর পোস্ট’ দিয়েছেন- এমন অভিযোগ তুলে গত ১৭ মার্চ শাল্লার নোয়াগাঁওয়ে হিন্দু ধর্মাবলম্বীদের বাড়িতে হামলা চালানো হয়। তখন ঝুমন দাশের বিরুদ্ধে শাল্লা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলে সেই মামলায় এখনো বন্দি আছে।

 

হিউম্যাইন ফার্স্ট মুভমেন্ট এর পরিচালক অজন্তা দেব রায় বলেন- ‘শাল্লায় সাম্প্রদায়িক হামলার পর থেকেই Humane First Movement সেখানকার ক্ষতিগ্রস্থ মানুষের পাশে দাঁড়িয়েছে এবং ঝুমন দাসের মুক্তির জন্য বিভিন্ন ক্যাম্পেইন করে আসছে। এটা খুবই দুঃখজনক যে যারা প্রকৃত অপরাধী, যারা সাম্প্রদায়িক হামলা করে মানবতা বিরোধী অপরাধ করেছে তারা এখন বাইরে মুক্ত অবস্থায়, কিন্তু ঝুমন দাস এখনো পর্যন্ত জামিন পায়নি। আমরা আশা করবো এবার ঝুমন দাসের জামিন মঞ্জুর হবে এবং তার ও তার পরিবারের নিরাপত্তার ব্যবস্থা রাষ্ট্র করবে।’

 

সংগঠন এর ক্যাম্পেইন সমন্বয়ক অধ্যাপক গোফরান উদ্দিন টিটু বলেন- ‘গণতান্ত্রিক সম্প্রীতির বাংলাদেশে এমন সাম্প্রদায়িক নিপিড়ন খুবই নিন্দাজনক, আমরা অবিলম্বে ঝুমন দাসের মুক্তি চাই।’

 

রেডটাইমস/হামিদ/এমএইচকে

ছড়িয়ে দিন