কোনোদিন সরকারি দল করা হলো না আমার।

প্রকাশিত: ৯:৫৩ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০২২

কোনোদিন সরকারি দল করা হলো না আমার।

 

 

জাকির তালুকদার 

 

যাদের কিছুটা হলেও স্মরণ আছে, তারা বলতে পারবেন ২০০১-৬ কালপর্বে বিএনপি-জামাত শাসনামলে তাদের সমালোচনায় কারা খুব সরব ছিলেন। কারা ঐ সরকারের অন্যায় ও নোংরা কাজগুলোর নিন্দা জানাতেন।

শাহদীন মালিক, নূরুল কবির, আহমেদ কামাল প্রমুখ খুব সাহসের সাথে বলতেন, লিখতেন। আনু মুহাম্মদ লিখতেন। আমি তাদের সাথে তুলনীয় নই। তবে আমিও লিখতাম। আমাকে লেখার সুযোগ করে দিতেন সাপ্তাহিক ২০০০ পত্রিকার সম্পাদক গোলাম মোর্তোজা। সেইসময় আওয়ামী নেতা ও তাত্ত্বিকরা নাম প্রকাশ না করে ছদ্মনামে লিখতেন। আমি স্বনামেই। ভারপ্রাপ্ত সম্পাদক গোলাম মোর্তোজা তো লিখতেনই। (লীগ আমলে সেই গোলাম মোর্তোজার শহীদ মিনারে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সিপি গ্যাং)।
বিএনপি-জামাত সরকারের অন্যায়ের পুনরাবৃত্তি না করার প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এল আওয়ামী লীগ সরকার। আমরা ভাবলাম এবার সাহিত্যে ঢেলে দেব মনপ্রাণ। কিন্তু কপালের নাম গোপাল। বছর না ঘুরতেই আমাদের দাঁড়াতে হলো আওয়ামী সরকারের বিরুদ্ধে। একনাগাড়ে করে যেতে হচ্ছে সেই একই কাজ। মানববন্ধন, পথসভা, লংমার্চ, বক্তৃতা, সেইসাথে সরকারের গণবিরোধী অপকর্মের বিরুদ্ধে লেখা। সেই একই কাজ করতে হচ্ছে শ্রদ্ধেয় শাহদীন মালিক, নূরুল কবিরদের। আওয়ামী লীগের অপকর্ম নিয়ে অভিযোগ তুললে তারা বলে আগের আমলে বিএনপি-জামাত এই এই করেছে। যেন বিএনপি সরকার কোনো অপরাধ করলে সেই একই অপরাধ করা আওয়ামী লীগ সরকারের জন্য জায়েজ হয়ে যায়! এমন উত্তর দিলে বিএনপি আর আওয়ামী লীগের মধ্যে তফাৎ থাকে কোথায়?
সেই অন্যায়ের দায়ভার নিজের বিবেকের ওপর নিতে চাই না বলেই আমরা কিছু মানুষ সবসময়ের বিরোধী দল। তবে কখনোই প্রধান বিরোধী দলে নই। ইনডিভিজুয়াল বিরোধী দল।

 

জাকির তালুকদার  : বাংলা একাডেমি পদকে ভূষিত কথা সাহিত্যিক 

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

May 2024
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031