বেদনার মহাকাব্য কাদম্বরী

প্রকাশিত: ১২:১৪ পূর্বাহ্ণ, মে ১১, ২০১৯

বেদনার মহাকাব্য কাদম্বরী


কামরুল ইসলাম

বোশেখের আট থেকে দশ, আমি আবেগে, বেদনায় মর্মাহত হয়ে পড়ি । এ কোন প্রেম আমায় প্রতিনিয়ত বিশ্বালয়ের ভেতর বেদনা ও সৃষ্টির প্রমত্ত অভিলাষে নিয়ে যায় । উর্বশী, আফ্রোদিতের প্রেমের উপাখ্যান আজো বিশ্ব বিধৃত, এক গভীর উন্মাদনা সৃষ্টি করে । উন্মত্ত প্রেমের উপাখ্যানে সত্যি বিচলিত , যে প্রেম সৃষ্টিশীল পথকে উন্মত্ত করে, গভীর সংযোগে মানব মানবীর ঐকতানে নতুন সুর তৈরী করে, তা কী সব সময় বিপরীতধর্মী ! মহাকবি কালিদাসের ‘ বিক্রম -উর্বশী’ , মহাকবি ভার্জিলের ঈনিয়াড; উর্বশী ও আফ্রোদিতের প্রেম উপাখ্যান, যা যুগ থেকে যুগে বাহিত হয়েছে প্রেমের আরাধ্যরূপে । জগতের নানা বলয়ে, পরিবর্তনে সেসব দিকভ্রষ্ট হয়নি, বরং কালে কালে তা যেন জ্যোতি দেয় । জ্যোতিরূপে যে প্রেম নতুন আলোয় আমায় নিয়ে চলে সৃষ্টির গোপন অভিসারে, তা কী সুদূর পরাহত ? কোন লাজে, কোন প্রায়শ্চিত্তে বোশেখের তীব্রদহনে ঝড় ওঠে! আমার প্রেমের সারথী জারুল, সোনালী, কৃষ্ণচূড়ার মতো রাঙিয়ে দাও – এই বেদনার মহাকাব্য ।

বোশেখ বিবিধ স্বপ্নসুন্দরে অভিনব সৌন্দর্যে মানবিক রূপে, লাবণ্যে, প্রেমে, বেদনায় পূর্বকালের সনাতন ঐতিহ্যে লালিত পালিত হয়ে আছে । দ্রোহ বেদনার নির্মলরূপে চিরকালের নিবেদনে বেদনার আকাশকে ছুঁয়ে যায়, নিভৃত স্বপ্নাচারের ভিতর শিল্পের উৎস অনুবর্তীরূপে মোহমুগ্ধ করে । যাপিত জীবনে ‘ কাদম্বরী দেবী ‘ রবীন্দ্রনাথ ঠাকুরের শিল্পের উৎস এবং সতের বছরের নিবিড় সান্নিধ্য সারাজীবন ধরে শিল্পের সম্ভার রূপে দীপ্যমান ছিল। শিল্পের অনুধ্যানে কাদম্বরী দেবী এক বিপুল বিস্ময় এবং বেদনার মহাকাব্য । রবীন্দ্রনাথ ঠাকুরের দাদা জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের স্ত্রী কাদম্বরী দেবী । রবীন্দ্রনাথ ঠাকুরের বয়স সাত, আর কাদম্বরী দেবীর নয় বছর বয়স । ১৮৬৮ থেকে ১৮৮৪, এই সতের বছর রবীন্দ্রনাথ ঠাকুরের শিল্প সাধনার ও শক্তিশালী প্রস্তুতিপর্ব হিসেবে চিহ্নিত করা যেতে পারে । ১৮৭৭ সালে দ্বিজেন্দ্রনাথ ঠাকুর ‘ভারতী’ পত্রিকা বের করলেন এবং এই পত্রিকাকে ঘিরে সাহিত্য আড্ডা। সেই আড্ডায় বিহারীলাল সহ সাহিত্যের দিকপালরা, কাদম্বরী দেবী ও তাঁর স্বামী, দেবর রবীন্দ্রনাথ প্রাণ ছিলেন । এই পত্রিকায় রবীন্দ্রনাথের সাহিত্য কর্ম প্রকাশিত হতে থাকে। জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের প্রহসন ‘ এমন কর্ম আর করবো না'(১৮৭৭), -র বাড়িতে প্রথম অভিনয়ে রবীন্দ্রনাথ ও কাদম্বরী মুখ্য চরিত্রে অভিনয় করেন । রবীন্দ্রনাথ কোন কিছু লিখলেই প্রথম পাঠক তাঁর বন্ধু বৌদি এবং বৌদির অনুপ্রেরণা উৎসাহ তাঁকে সাহিত্যে শক্তিশালী অবস্থান তৈরিতে সহায়তা করে।
কাদম্বরী দেবী’র কেশবিন্যাস , আঁখি, মধুর হাসি, রূপ লাবণ্য -এ যেন রবীন্দ্র অন্ত:সৌন্দর্যকে শিল্পসুষমায় নিয়ে যায় । কাদম্বরী দেবী’ স্বামীর সাথে যতবার বাইরে গেছেন, রবীন্দ্রনাথ তাঁদের সহচর ছিলেন । আহা কী অপূর্ব সে সব গান, তোমারি করিয়াছি জীবনের ধ্রুবতারা ; আমি তোমার সঙ্গে বেঁধেছি আমারও প্রাণ, সুরের বাঁধনে; আমার নয়ন , তব নয়নে; বনে এমন ফুল ফুটেছে, মান করে থাকা আর কী সাজে; তুমি কোন কাননের ফুল…এসব তো প্রাণ ছুঁয়ে যায়। কিংবা গঙ্গার ধারে দোতলা বাড়িতে বসে যা লিখলেন, ছম্ছম্ ঘন ঘনরে, গগনে ঘনঘটা; তা যেন বিস্ময় । চন্দননগরের বাগানবাড়িতে রাষ্ট্রচিন্তা, বিবিধ প্রসঙ্গ, বৌ-ঠাকুরানীর হাট..এসব তো বাংলা সাহিত্যের অমূল্য সম্পদ ।
মহাপ্রয়াণ ঘটেছিল কাদম্বরী দেবী’র ১৮৮৮ সালের ১০ বৈশাখে , আত্মহত্যার প্রচেষ্টা ৮ বৈশাখ , দুদিন মৃতু্যর সাথে লড়াই করে জীবনের অবসান । এই অবসান রবীন্দ্রনাথকে সারাজীবন তাড়িত করেছে, স্ত্রী’র মৃতু্যর (১৯০২) পর দীর্ঘ সময় অতিবাহিত করেছেন একাকী , নি:সঙ্গ..সেই নি:সঙ্গতার দেবী কাদম্বরী । সে সময় বহু গ্রন্থ উৎর্সগ করেছেন ‘ শ্রীমতী হে..তোমাকে দিলাম’ এই শিরোনামে। ‘ আমি তোমায় যত শুনিয়েছিলাম গান , তার বদলে আমি চাইনে কোন দান ; আমার প্রাণের পরে চলে গেল কে, বসন্তের বাতাসটুকুর মতো, সে ছুঁয়ে গেল, নুয়ে গেল; এ সব আমাদের গভীর বেদনায় সিক্ত করে । তেমনি সিক্ত করে টলস্টয়ের ‘ আন্না কা্যারেনিনা’র যন্ত্রণাময় ট্রাজেডিতে ।
বোশেখের উচ্ছ্বল ও শক্তিশালী দ্রোহ বেদনার নির্মল প্রান্তে আমিও উন্মত্ত হই…এমনও প্রেম দিও নাগো তুমি /এমনও ভরা দিনে / নিশিদিন ভাবি তোমারে, ওগো প্রিয়/ এমনও প্রেম দিও নাগো তুমি…./ তোমারে ভাবিয়া, আকুল হয়ে আমি / খুঁজি ফিরি নিরালায়, / তবু কেন দেখা মেলে না তোমায়/ তবু কেন এত প্রেম দিলে / এমনও প্রেম দিও নাগো তুমি।’ আমার অন্তরতম প্রেয়সীর বেদনার মহা প্রলয়ে আমি যেন বিসর্জিত না হই, যে আছে অন্তরতম তারে আপন করে বারে বারে যতনে রাখি, স্বপনে রাখি.. রাখি সৃষ্টিশীলতায়।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

April 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930