৬০০ ছাড়ালো বাংলাদেশের লিড

প্রকাশিত: ৩:৫৮ অপরাহ্ণ, জুন ১৬, ২০২৩

৬০০ ছাড়ালো বাংলাদেশের লিড
সদরুল আইন, ক্রীড়া ডেস্কঃ
আফগানিস্তানের বিরুদ্ধে একমাত্র টেস্টের তৃতীয় দিনে বিশাল লিডের ইঙ্গিত দিয়েছে বাংলাদেশ।
 ইত্যেমধ্যে নাজমুল হোসেন শান্তের টানা দুই ইনিংসে রেকর্ড সেঞ্চুরিতে ভর করে ৬০০ রানের লিড ছাড়িয়ে গেছে।
শুক্রবার দুপুরে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে একমাত্র টেস্টে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৬৭ ওভারে ৪ উইকেট হারিয়ে বাংলাদেশের দ্বিতীয় ইনিংসের সংগ্রহ দাঁড়িয়েছে ৩৭২ রান, এতে লিড ৬০০ রান ছাড়িয়ে গেছে। মুমিনুল সেঞ্চুরি করেন।
এর আগে সকালের সেশনে জাকির হাসান বিদায় নিলেও টানা দুই ইনিংসে সেঞ্চুরি করে রেকর্ডের খাতায় নাম লিখিয়েছেন নাজমুল হোসেন শান্ত। শান্তর সঙ্গে মুমিনুলের জুটিও জমে উঠলে ৫০০ ছাড়িয়ে যায় বাংলাদেশের লিড।
কিন্তু এরপর আফগান বোলার জহির খানের বলে আচমকা ক্যাচ তুলে নিয়ে বিদায় নেন শান্ত। ১৫১ বলে ১৫ চারে ১২৪ রান করেছেন এই বাঁহাতি ব্যাটার।
এরপর একই ওভারে আগ্রাসী ব্যাটিং করতে গিয়ে ক্যাচ দিয়ে ফিরেছেন মুশফিকুর রহিম (৮)। পরের ওভারে ফিফটির দেখা পেয়েছেন মুমিনুল হক, যা তার ক্যারিয়ারের ১৮তম টেস্ট ফিফটি।
বাংলাদেশ-আফগানিস্তান টেস্টের তৃতীয় দিনের প্রথম সেশন পর্যন্ত স্বাগতিকরা এগিয়ে ছিল ৪৯১ রানে। প্রথম ইনিংসে ৩৬২ রানে অলআউট হয় বাংলাদেশ। এরপর নিজেদের প্রথম ইনিংসে কেবল ১৪৬ রান করে সফরকারীরা।
শান্ত ও জাকির দুজনেই হাফ সেঞ্চুরি করেছিলেন দ্বিতীয় দিনে। তৃতীয় দিনেও তাদের ব্যাটে শুরুটা হয়েছিল দারুণ। জাকিরের সঙ্গে দুর্দান্ত এক জুটি গড়ে তোলেন শান্ত।
 আফগানিস্তানের বোলাররা অনেকটা দিশেহারা হয়ে পড়েছিলেন, রানও আসছিল ওয়ানডে গতিতে। সফরকারী বোলাররা না পারলেও নিজেদের ভুলে উইকেট দিয়ে আসে বাংলাদেশ। তৃতীয় রানের জন্য ছুটতে গিয়ে হয় রান আউট।
হাশমতউল্লাহ শাহিদির অফ স্টাম্পের বাইরের বল জাকিরের ব্যাটের বাইরের কানায় লেগে ডিপ থার্ড ম্যান অঞ্চলে যায়। প্রথম দুই রান অনায়াসে নেয়ার পর তৃতীয় রানের জন্য দৌড় শুরু করেন শান্ত-জাকির।
ডাক দেয়া জাকিরই ইব্রাহিম জাদরানের থ্রো ধরে আফসার জাজাই স্টাম্পিং করলে আউট হন। ১৭৩ রানের জুটি ভেঙে যায় তাতে। ৯৫ বলে ৮ চারে ৭১ রান করেন জাকির।
জাকির বিদায় নিলেও শান্ত ঠিকই সেঞ্চুরির দেখা পান। এই ব্যাটার তিন অঙ্ক ছুয়েই হাত মেলান ব্যাটিংয়ে তার সঙ্গী মুমিনুল হকের সঙ্গে। শান্ত তাকে ছুঁয়েছেন রেকর্ড বইয়ের পাতায়।
দশ বছর আগে দুই ইনিংসে সেঞ্চুরি করেছিলেন মুমিনুল, এবার করলেন শান্ত। আফগানিস্তানের বিপক্ষে প্রথম ইনিংসেও সেঞ্চুরি পেয়েছিলেন তিনি।
২০১৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করেছিলেন মুমিনুল। তখন তিনি ১৭৬ ও ১০৫ রান করেন।
 মুমিনুলের পাঁচ বছর পর এবার আফগানদের বিপক্ষে প্রথম ইনিংসে ১৪৬ রান করেন শান্ত। ১১৫ বল খেলে দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি ছুয়েছেন তিনি।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

May 2024
S M T W T F S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031