নিসচা’র মাসব্যাপী কর্মসূচীর সমাপ্তি উপলক্ষে লোহাগাড়ায় সংবাদ সম্মেলন

প্রকাশিত: ৭:৪৫ অপরাহ্ণ, অক্টোবর ৩১, ২০২২

নিসচা’র মাসব্যাপী কর্মসূচীর সমাপ্তি উপলক্ষে লোহাগাড়ায় সংবাদ সম্মেলন
ফাহাদ ইবনে হাশেম, লোহাগাড়া (চট্টগ্রাম) প্রতিনিধি:

জাতীয় নিরাপদ সড়ক দিবস’২২ উপলক্ষে নিরাপদ সড়ক চাই (নিসচা) আয়োজিত মাসব্যাপী কেন্দ্রীয় ও শাখা সংগঠনের মাধ্যমে পালিত কর্মসূচির সফল সমাপ্তি উপলক্ষে সংবাদ সম্মেলন করেছে নিরাপদ সড়ক চাই  লোহাগাড়া উপজেলা শাখা।

সোমবার (৩১শে অক্টোবর) সন্ধ্যায়  সংগঠনের অস্থায়ী কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সভাপতি মোজাহিদ হোসাইন সাগর। তিনি বলেন, সড়ক নিরাপত্তার প্রতিটি বিষয়কে গুরুত্ব দিয়ে নিরাপদ সড়ক চাই এবারের জাতীয় নিরাপদ সড়ক দিবসের কর্মসূচি পালন করেছে। নিসচার উদ্যোগে কেন্দ্রীয় ও শাখা পর্যায়ে (দেশে ও বিদেশে) মোট ১১৩৭টি কর্মসূচি পালিত হয়েছে। ০১ অক্টোবর থেকে শুরু হয়ে শেষ হচ্ছে এই সংবাদ সম্মেলনের মাধ্যমে আজ ৩১ অক্টোবর।

নিসচা কর্তৃক পালিত কর্মসূচির মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে সড়ক পরিবহন আইনের বিধিমালা জারির দাবি জানিয়ে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান, চালক প্রশিক্ষণ, শিক্ষক প্রশিক্ষণ, শিক্ষার্থী প্রশিক্ষণ, অভিভাবক সমাবেশ, বাস টার্মিনালে পরিবহন মালিক-শ্রমিক সমাবেশ ও সচেতনতামূলক ক্যাম্পেইন, সুধী সমাবেশের আয়োজন ও মতবিনিময়, সাংবাদিক সম্মেলন, আলোচনা সভা, গোলটেবিল আলোচনা, সেমিনার, ট্রাফিক ক্যম্পেইন, র‍্যালী, সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের সহায়তা প্রদান, ক্ষতিগ্রস্তসড়ক মেরামত, সচেতনামূলক লিফলেট বিতরণ, পোষ্টার প্রকাশ, ব্যানার-ফেস্টুন স্থাপন, সড়কে বিভিন্ন ঝুঁকিপূর্ণ পয়েন্টে সতর্কতামূলক প্রচার ও নির্দেশিকা স্থাপন, বৃক্ষরোপণ কর্মসূচি, বিভিন্ন গণমাধ্যমে চেয়ারম্যানের বিষয় ভিত্তিক নিবন্ধ প্রকাশ ও ইলেকট্রনিক মিডিয়ার বিভিন্ন টক শো-তে চেয়ারম্যানের অংশগ্রহণ ইত্যাদি।

‘আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি। এবারের এই প্রতিপাদ্যকে ঘিরে সরকার দিবসটি নির্বাচনের মধ্য দিয়ে আইনের সঠিক প্রয়োগ ও বাস্তবায়নের উপর জোর তাগিদ দিয়েছে বলে আমরা মনে করি। আমরা মনে করি সড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠায় সঠিক ম্যানেজমেন্ট করতে হলে আইনের বিকল্প নেই। সর্বপ্রথমে প্রয়োজন সরকার ও রাজনৈতিক মহলের সদিচ্ছা। যেমন সড়কে চলাচলে যদি চালক, মালিক, যাত্রী, পথচারী- সবাইকে প্রশিক্ষণের আওতায় আনতে হবে। কারণ সড়কের ব্যবস্থাপনা সম্পর্কে জানার প্রক্রিয়া, নির্দেশনা পালন ও করণীয় কি সঠিকভাবে তুলে ধরা না যায় এবং সম্পৃক্ত করতে না পারা যায় তা হলে সড়ক দুর্ঘটনার লাগাম টেনে ধরা সম্ভব নয়।

, ‘সড়ক পরিবহন আইন ২০১৮ পুরোপুরি কার্যকর এবং যথাযথ বাস্তবায়নের জন্য চূড়ান্তবিধিমালা জারি করার দাবিতে নিরাপদ সড়ক চাই (নিসচা)’র পক্ষ থেকে গত ১০ অক্টোবর কেন্দ্রীয় এবং সারাদেশে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে স্থানীয় প্রশাসনের মাধ্যমে স্মারকলিপি প্রদান করা হয়েছে। সারাদেশের বিভাগীয় কমিশনার/জেলা প্রশাসক/উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর এই স্মারকলিপি প্রদান করা হয়।

এসময় সংগঠনের সহ-সভাপতি অধ্যাপক মুহাম্মদ আব্দুল খালেক, সাধারণ সম্পাদক-আব্দুল্লাহ আল সায়েম, যুগ্ম সম্পাদক-সাত্তার সিকদার, সাংগঠনিক-আ.ন.ম বাবলু, দুর্ঘটনা অনুসন্ধান বিষয়ক সম্পাদক-কাইছার হামিদ, প্রকাশনা সম্পাদক-জমির উদ্দীন, নির্বাহী সদস্য-ফাহাদ ইবনে হাশেম, কবি সাইফুন্নেছা ঝুমুর সহ লোহাগাড়ায় কর্মরত সাংবাদিকেরা  উপস্থিত ছিলেন।

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইভ রেডিও

Calendar

April 2024
S M T W T F S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930