নতুন পে স্কেল; সরকারি চাকরিজীবীদের পেনশন বাড়বে ৮ ধাপে, কোন বছরে কত শতাংশ
নতুন পে স্কেল; সরকারি চাকরিজীবীদের পেনশন বাড়বে ৮ ধাপে, কোন বছরে কত শতাংশ
editor
প্রকাশিত September 28, 2026, 06:22 PM
Manual1 Ad Code
অনলাইন ডেস্ক
নতুন পে স্কেলে সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতার পাশাপাশি অবসরভোগীদের পেনশনেও বড় পরিবর্তন আনা হয়েছে। নতুন ব্যবস্থায় চাকরিকাল বাড়ার সঙ্গে সঙ্গে পেনশনের হারও ধাপে ধাপে বাড়বে। কম পেনশন পাওয়া অবসরভোগীদের জন্য তুলনামূলক বেশি হারে পেনশন নির্ধারণ করা হয়েছে।
Manual3 Ad Code
অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ রোববার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে। এতে পেনশনযোগ্য চাকরিকাল, নিট পেনশন, আনুতোষিক, পারিবারিক পেনশন ও ছুটি নগদায়নের নিয়ম নির্ধারণ করা হয়েছে। নতুন এসব বিধান গত ১ জুলাই থেকে কার্যকর হবে।
প্রজ্ঞাপন অনুযায়ী, পেনশনযোগ্য চাকরিকাল পাঁচ বছর থেকে শুরু করে ২৫ বছর বা তার বেশি সময় পর্যন্ত ধরা হয়েছে। সর্বশেষ আহরিত মূল বেতনের ভিত্তিতে পেনশনের হার নির্ধারণ করা হবে।
চাকরিকাল অনুযায়ী পেনশনের হার হবে—
৫ বছর চাকরিতে মূল বেতনের ২১ শতাংশ
১০ বছর চাকরিতে ৩৬ শতাংশ
১৫ বছর চাকরিতে ৫৪ শতাংশ
২০ বছর চাকরিতে ৭২ শতাংশ
২১ বছর চাকরিতে ৭৫ শতাংশ
২২ বছর চাকরিতে ৭৯ শতাংশ
২৩ বছর চাকরিতে ৮৩ শতাংশ
২৪ বছর চাকরিতে ৮৭ শতাংশ
২৫ বছর বা তার বেশি চাকরিতে সর্বোচ্চ ৯০ শতাংশ
অর্থাৎ, পাঁচ বছর চাকরি করলে মূল বেতনের ২১ শতাংশ হারে পেনশন নির্ধারিত হবে। চাকরিকাল ১০, ১৫ ও ২০ বছর পূর্ণ হলে তা যথাক্রমে ৩৬, ৫৪ ও ৭২ শতাংশে উন্নীত হবে। এরপর ২১ থেকে ২৪ বছর পর্যন্ত প্রতি বছর পেনশনের হার বাড়বে এবং ২৫ বছর বা তার বেশি চাকরিকালে মূল বেতনের ৯০ শতাংশ হারে পেনশন পাওয়া যাবে।
Manual5 Ad Code
বদলায়নি আনুতোষিকের হার
Manual6 Ad Code
নতুন প্রজ্ঞাপনে আনুতোষিকের হার অপরিবর্তিত রাখা হয়েছে। পাঁচ বছর বা তার বেশি কিন্তু ১০ বছরের কম চাকরিকালের ক্ষেত্রে প্রতি টাকায় আনুতোষিক পাওয়া যাবে ২৬৫ টাকা।
১০ বছর বা তার বেশি কিন্তু ১৫ বছরের কম চাকরিকালের জন্য প্রতি টাকায় আনুতোষিক ২৬০ টাকা। ১৫ বছর বা তার বেশি কিন্তু ২০ বছরের কম চাকরিকালে প্রতি টাকায় ২৪৫ টাকা এবং ২০ বছর বা তার বেশি চাকরিকালে প্রতি টাকায় ২৩০ টাকা আনুতোষিক নির্ধারণ করা হয়েছে।
সুএঃ যুগান্তর